রক্তপাত কমানোর ওষুধ ‘অ্যাপ্রোটাইনিন’ এ কোভিড-১৯ এর চিকিৎসা

বিশ্বজুড়ে শুরু হয়েছে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ, কিন্তু এখন পর্যন্ত কোভিড-১৯ চিকিৎসার কার্যকর তেমন কোনও ওষুধ বাজারে নেই। তবে আশার কথা হচ্ছে সম্প্রতি এক গবেষণার ফলাফল থেকে জানা গেছে, রক্তপাত বন্ধের ওষুধ ‘অ্যাপ্রোটাইনিন’ কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর ভূমিকা রাখতে পারে।

‘অ্যাপ্রোটাইনিন’ (ত্রেসিলল) ওষুধটি সাধারনত সার্জারির পর রক্তপাত হ্রাস করতে ব্যবহৃত হয়ে থাকে। গবেষকগণ বলছে ওষুধটি ভাইরাসটিকে আক্রান্ত ব্যক্তির দেহকোষে প্রবেশেরক্ষেত্রে বাঁধা দিতে সক্ষম এবং এর মধ্যদিয়ে কোভিড-১৯ রোগের তীব্রতা রোধ করা যেতে পারে। এই গবেষণায় জার্মানির গোথে ইউনিভার্সিটির গবেষকগণ অংশগ্রহণ করেন।

অন্যদিকে সার্স-কোভ-২ ভাইরাসটি প্রতিরোধের উদ্দেশ্যে বেশ কয়েকটি টিকা তৈরির কাজ এখন প্রক্রিয়াধীন রয়েছে। কার্যকর টিকার ব্যাপক প্রয়োগের মধ্যদিয়ে আবারও জনজীবন স্বাভাবিক হয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।

তবে গবেষকগণ বলছেন, টিকা তৈরি করা গেলেও ভাইরাসটিকে হঠাৎ করেই নিশ্চিহ্ন করে দেয়া যাবে না, এটি মৌসুমী রোগ হিসেবে থেকে যেতে পারে। সেকারণেই এর চিকিৎসায় কার্যকর ওষুধের অনুসন্ধানও সমান গুরুত্বপূর্ণ। কোনও ওষুধই হয়তো ১০০ ভাগ কার্যকর হবে না, তবুও কার্যকর চিকিৎসার খোঁজ চালিয়ে যেতে হবে।

 ‘অ্যাপ্রোটাইনিন’ একটি প্রোটিস ইনহিবিটর হিসেবে কাজ করে যা কোভিড-১৯ এর ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। গবেষণায় দেখা গেছে, এটি মানব কোষে সার্স-কোভ-২ ভাইরাসটির ছড়িয়ে পড়া বাধাগ্রস্ত করে। এমনকি ভাইরাসটির তিনটি ভিন্ন স্ট্রেইনের বিরুদ্ধে পরীক্ষাতেই ওষুধটি এর কার্যকারিতা প্রমাণে সমর্থ হয়েছে।

গবেষণাপত্রটির প্রধান লেখক প্রফেসর জিন্দ্রিচ সিনাটল এ বিষয়ে বলেন, “আমাদের পরীক্ষাগার থেকে প্রাপ্ত ফলাফল বলছে অ্যাপ্রোটাইনিন সার্স-কোভ-২ ভাইরাসটির বিরুদ্ধে কার্যকর। অন্য চিকিৎসায় ব্যবহারের জন্য ওষুধ হিসেবে অ্যাপ্রোটাইনিনের স্বীকৃতি রয়েছে, তাই কোভিড-১৯ চিকিৎসায় এটি এখন রোগীদের উপর প্রয়োগ করে পরীক্ষা করা যেতে পারে।”

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কোভিড-১৯ চিকিৎসায় প্রথম ওষুধ হিসেবে রেমডিসিভিরের জরুরি ব্যবহারের অনুমোদন প্রদান করেছে। তবে সর্বশেষ নির্দেশনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা পরামর্শ দিয়েছে ওষুধটি ব্যবহার না করার। তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে

Share this news on: