বেশিক্ষণ বসে না থেকে হাটুন, সুস্থ রাখুন হার্ট

করোনাকালে ঘরে টিভি বা কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে না থেকে বেশি বেশি হাঁটার অভ্যাস গড়ে তুলার পরামর্শ দিয়েছেন হৃদরোগ বিশেষজ্ঞরা। এতেই ভালো থাকবে হৃদপিণ্ডের স্বাস্থ্য।

নিউ ইয়র্কের ইউনিভার্সিটি অব বাফেলো কর্তৃক পরিচালিত দু’টি গবেষণায় দেখা গেছে, যে সব মহিলারা বসে থাকার বদলে বেশি হাঁটাচলা করেন তাদের উচ্চ রক্তচাপ ও হার্ট ফেইল্যুরের ঝুঁকি অন্যদের থেকে কম।

ইউনিভার্সিটির ‘স্কুল অব পাবলিক হেলথ এন্ড পাবলিক হেলথ প্রফেসনস’ এর ডিন জিন ওয়াকটাওক্সি ওয়েন্ডে বলেন, ‘হাঁটাচলা খুবই সাধারণ বিষয় যা দৈনন্দিন অভ্যাসে পরিণত করা যায়। আমাদের গবেষণা থেকে জানা যাচ্ছে যে স্বাস্থ্য সুফল পেতে আপনাকে সাইক্লিং বা জগিং করতেই হবে এমনটা নয়।’

গবেষণায় ‘উইমেন হেলথ ইনেসিয়েটিভ’ এ অংশগ্রহণকারী ৫০-৭৯ বছর বয়স্ক মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য নিয়ে গবেষণা করা হয়েছে। ফলাফল বলছে, কম বসে থাকা এবং বেশি হাঁটাচলা করা হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ইতিবাচক।

একটি গবেষণার শুরুতে ৮৩ হাজার ৪৩৫ জন মহিলাকে সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়। ১১ বছর পর্যবেক্ষণ শেষে দেখা যায় এদের মধ্যে ৩৮ হাজার ২৩০ জন উচ্চ রক্তচাপ পরীক্ষা করেছেন।

এদের মধ্যে যে সব মহিলারা প্রতিদিন তুলনামূলক ভাবে বেশি হেঁটেছেন তাদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হবার ঝুঁকি ১১ শতাংশ কম ছিল। এতে দেখা যায়, যারা অন্তত ঘণ্টায় ২ কিলোমিটার গতিতে হেঁটেছেন তারা তুলনামূলক ভাবে বেশি উপকৃত হয়েছেন।

অন্যদিকে আরেকটি সমীক্ষায় বসে থাকার ফলে সৃষ্ট ঝুঁকি গবেষণা করে দেখা হয়। এতে ৮০ হাজার ৯৮২ জন মহিলার স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করা হয়েছে। ৯ বছরের মধ্যে এদের ১ হাজার ৪০২ জন হার্ট ফেইল্যুরের কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ধূমপান, অ্যালকোহল পান, হরমোন থেরাপি গ্রহণ প্রভৃতি বিষয় বিবেচনার পর গবেষকরা বলছেন যে সকল মহিলা দিনে ৪.৫ ঘণ্টার কম সময় বসে কাটিয়েছেন তাদের হার্ট ফেইল্যুরের ঝুঁকি ১৪% কম। অন্যদিকে ৮.৫ ঘণ্টা সময় প্রতিদিন বসে থেকে কাঁটালে তাতে হার্ট ফেইল্যুরের ঝুঁকি ৫৪% বৃদ্ধি পায়। শুধু তাই নয় শারীরিক ভাবে সক্রিয় থাকার পরেও যে সব মহিলা দিনে ৯.৫ ঘণ্টার বেশি সময় বসে কাটিয়েছেন তাদের হার্ট ফেইল্যুরের ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পায়।

গবেষণা বিষয়ক ফলাফল ‘সার্কুলেশন: হার্ট ফেইল্যুর’ জার্নালে প্রকাশিত হয়।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: