চিনির বিকল্প স্ট্যাভিয়া গ্রহণ করা কতটা স্বাস্থ্যকর?

অতিরিক্ত চিনি গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষ করে যাদের ডায়াবেটিস ও স্থূলতার সমস্যা রয়েছে, চিনি গ্রহণের পরিমাণ হ্রাস করা তাদের জন্য খুবই প্রয়োজনীয়।

এসব কারণেই চিনির বিকল্প বিভিন্ন মিষ্টকারকের ব্যবহারের দিন দিন বাড়ছে। তবে চিনির বিকল্প যে সব কৃত্রিম মিষ্টি রয়েছে সেগুলি ব্যবহারেরও বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। এই সমস্যা দূর করেছে স্ট্যাভিয়া নামক এক প্রকার চিনির বিকল্প মিষ্টি।

স্ট্যাভিয়ার সব থেকে ইতিবাচক দিক হলো এটি উদ্ভিদ থেকে উৎপন্ন, অর্থাৎ এটি কৃত্রিম কোনো মিষ্টি নয়। সাধারণ চিনির থেকে স্ট্যাভিয়া প্রায় ৩০০ গুণ বেশি মিষ্টি। তাই এটি ব্যবহারও করতে হয় কম পরিমাণে।

মূলত ব্রাজিল ও প্যারাগুয়েতে এই গাছটি পাওয়া গেলেও দিন দিন এর জনপ্রিয়তা বৃদ্ধির সাথে সাথে এর বাণিজ্যিক চাষ শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। স্ট্যাভিয়ার সব থেকে উল্লেখযোগ্য দিক হলো, এতে ক্যালোরির মাত্রা শূন্য এবং এটি রক্তে শর্করার মাত্রাও বৃদ্ধি করে না।

এই সব সুবিধার জন্য এতদিন বিজ্ঞানীরা স্ট্যাভিয়াকে ডায়াবেটিস রোগী ও স্থূল ব্যক্তিদের জন্য আদর্শ বলে মনে করে এসেছেন। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা কিছুটা ভিন্ন তথ্যই দিচ্ছে, গবেষণার ফলাফল বলছে অন্ত্রের স্বাস্থ্যের উপর স্ট্যাভিয়ার নেতিবাচক প্রভাব থাকতে পারে। তবে পূর্বের অন্য কোনো গবেষণাতেই স্ট্যাভিয়ার কোনো নেতিবাচক প্রভাব প্রমাণিত হয়নি।

ইসরাইলের ব্যান গুরিয়ন ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, পরিশোধিত স্ট্যাভিয়া গ্রহণের ফলে এটি অন্ত্রে বসবাসকারী উপকারী ব্যাকটেরিয়ার কার্যক্রমে বাধা সৃষ্টি করতে পারে। তবে স্ট্যাভিয়া গ্রহণের ফলে এসব ব্যাকটেরিয়ার মৃত্যু ঘটে এমন কোনো প্রমাণ তারা পাননি।

তবে, গবেষকরা বলছেন স্ট্যাভিয়া সম্পর্কে সম্পূর্ণ সত্য জানতে হলে এ বিষয়ে বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে। তাই এই মুহূর্তেই স্ট্যাভিয়াকে স্বাস্থ্যের জন্য হুমকি হিসেবে বিবেচনা করা যায় না।

তথ্যসূত্র: মেডিকেল নিউজ টুডে

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: