অবশেষে ট্রাম্পের আবেদন সুপ্রিম কোর্টেও খারিজ

চারটি অঙ্গরাজ্যের ভোটের ফল বাতিলের জন্য ডোনাল্ড ট্রাম্পের আবেদন খারিজ করে দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট। শুক্রবার (১১ ডিসেম্বর) ডোনাল্ড ট্রাম্পের মামলাটি খারিজ করে দেন উচ্চ আদালত। রাজ্যগুলো হলো- জর্জিয়া. মিশিগান, পেনসিলভেনিয়া ও উইসকনসিন। ব্যাটলগ্রাইন্ড খ্যাত এই চারটি রাজ্যেই জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রাথী জো বাইডেন।

এর আগে ছোটখাট বিভিন্ন আদালতে করা একাধিক মামলা প্রত্যাখাত হলেও ট্রাম্প শেষ ভরসা হিসেবে সুপ্রিম কোর্টের দারস্থ হন। কিন্তু সেখানেও তার শেষরক্ষা হলো না। যদিও সুপ্রিম কোর্টে করা ট্রাম্পের আবেদনে দেড় শতাধিক রিপাবলিকান সদস্যের সমর্থন ছিল।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (১১ ডিসেম্বর) টেক্সাসের ওই মামলার ‘কোনো আইনি ভিত্তি নেই’ উল্লেখ করে এক আদেশে আবেদনটি খারিজ করে দেন সুপ্রিম কোর্ট। আদেশে আদালত আরও বলেন, ‘টেক্সাসের অন্য রাজ্যে নির্বাচন পরিচালনা সম্পর্কে কোনো সুনির্দিষ্ট জ্ঞান রাখে না।’

এর আগে পেনসিলভেনিয়াতেও ট্রাম্পের অন্য একটি মামলা আদালতে প্রত্যাখাত হয়। তবে এখন পর্যন্ত অঙ্গরাজ্যগুলোর রিপাবলিকান প্রার্থীরা নির্বাচনে ত্রুটির অভিযোগ করে যাচ্ছেন। তারা বলছেন, নির্বাচনের অসামঞ্জস্য বিষয়গুলো প্রকাশে আনা দরকার।

এদিকে ডোনাল্ড ট্রাম্প আদালতে ছুটোছুটি করলেও তার প্রতিপক্ষ জো বাইডেন ব্যস্ত পরবর্তি মার্কিন প্রশাসন সাজানোর কাজে। এরই মধ্যে তিনি প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ-পদবিতে দায়িত্বশীল ব্যক্তিদের বসাতে যাচাই-বাছাই ও পরামর্শ শুরু করেছেন।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ