আপনি কি অতিসংবেদনশীল ব্যক্তি?

মানুষের অতিসংবেনশীল প্রবণতাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় সেন্সরি প্রসেসিং সেনসেটিভিটি বা এসপিএস বলা হয়ে থাকে। গবেষক এলাইন অ্যারোনের মতে, এই প্রবণতার ফলে অতিসংবেদনশীল ব্যক্তি প্রকৃতির কিছু বিষয়ের প্রতি স্বাভাবিকের থেকে বেশি সংবেদনশীল হয়ে থাকে। ফলে তাদের চারপাশের দুনিয়া তাদের কাছে কিছুটা ভিন্নরূপে ধরা দেয়।

এই প্রবণতা যাদের রয়েছে তারা প্রায়শই উচ্চ শব্দ, তীব্র আলোতে স্বাচ্ছন্দ্যবোধ করেনা, অনেক সময় টিভি শো বা সিনেমা দেখাও এড়িয়ে চলে। অতিসংবেদনশীল ব্যক্তিরা ব্যস্ততা থেকে পালিয়ে বাঁচতে চান এবং সহজেই উত্তেজিত হয়ে ওঠেন বা মানসিক ভাবে ভেঙ্গে পড়েন।

আপনি যদি অতি সংবেদনশীল হয়ে থাকেন তাহলে আপনার যা জেনে রাখা জরুরি-

সংবেদনশীল হওয়া খারাপ কিছু নয়

অতিসংবেদনশীল লোকেরা প্রায়শই তাদের পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ জীবন যাপন করেন। শিল্প, সংগীত, স্বাদ বা গন্ধ প্রভৃতি বিষয়ে তাদের অনুভূতি অত্যন্ত সূক্ষ্ম। সব থেকে ইতিবাচক কথা হলো তাদের চারপাশের মানুষের অনুভূতির বিষয়েও এইসব লোকেরা খুব সচেতন থাকেন।

এটি একটি সাধারণ বিষয়

সেন্সরি প্রসেসিং সেনসেটিভিটি অদ্ভুত কোনো বিষয় নয় বরং এটি খুব স্বাভাবিক ঘটনা। অ্যারনের মতে, মোট জনসংখ্যার প্রায় ১৫-২০ শতাংশ লোক অতিসংবেদনশীল শ্রেণীভুক্ত। মানুষ ছাড়া অন্য প্রাণীর মধ্যেও এই প্রবণতা রয়েছে, প্রায় ১০০ প্রজাতির প্রাণীতে এসপিএস প্রবণতা শনাক্ত করা হয়েছে।

কিছু নেতিবাচক দিক রয়েছে

অতিসংবেদনশীলতার কিছু নেতিবাচক দিক অবশ্যই রয়েছে। এই প্রবণতার ফলে সহজে উত্তেজনা সৃষ্টি হতে পারে। উচ্চ শব্দ থাকলে মনোযোগে সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও তীব্র গন্ধ ও তাপমাত্রা নিয়েও এ ধরণের লোকেদেরকে প্রায়শই অভিযোগ করতে দেখা যায়। অতিরিক্ত উত্তেজনার কারণে ক্লান্তি, পিছু হটা বা কোনো কিছু আড়াল করার প্রবণতাও দেখা যায়।

সচেতনতা খুব গুরুত্বপূর্ণ

সেন্সরি প্রসেসিং সেনসেটিভিটি প্রবণতা সম্পন্ন লোকেদের অনেকেই তাদের অতিসংবেদনশীলতা সম্পর্কে জানেন না। এর ফলে প্রায়শই তারা মনে করেন তাদের কোনো সমস্যা হয়েছে। তাই উদ্ভূত পরিস্থিতির সাথে মানিয়ে নিতে সচেতনতা জরুরি।

একা ও শান্ত পরিবেশে থাকার ইচ্ছাকে সম্মান করুন

অতিসংবেদনশীল ব্যক্তিদের একা ও শান্ত পরিবেশে সময় কাটানোর একধরণের আকাঙ্ক্ষা রয়েছে। নিজের প্রয়োজনকে স্বীকার করুন এবং কিছুটা সময় একা ও শান্ত পরিবেশে অতিবাহিত করুন। এটি আপনাকে আবারো ব্যস্ত পরিবেশে তাল মিলিয়ে চলতে সহায়তা করবে।

আপনার সৃজনশীলতাকে আবিষ্কার করুন

অতিসংবেদনশীল লোকেদের মধ্যে শিল্প, সংগীত, কলা প্রভৃতি বিষয়ে সুপ্ত প্রতিভা থাকার বেশ সম্ভাবনা রয়েছে। নিজের সৃজনশীল প্রতিভা আবিষ্কার করুন এবং নিজেকে আরো উন্নত করে তুলুন।

তথ্যসূত্র: দ্যা হেলদি

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: