স্কুলে ভর্তির লটারি ১১ জানুয়ারি, বাড়লো আবেদনের সময়

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নতুন বছরে স্কুলে শিক্ষার্থী ভর্তির লটারি ১১ জানুয়ারি শুরু হবে। যদিও আগের পরিকল্পনা অনুযায়ী গত ৩০ ডিসেম্বর লটারি হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের কারণে তা সম্ভব হয়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে এ বছর স্কুলে ভর্তির লটারি গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের জন্য তা বন্ধ হয়ে যায়। পরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সময় পরিবর্তন করে ১১ জানুয়ারি লটারির দিন ধার্য করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বনের ঘোষণা দেয়। কিন্তু ভর্তির আবেদনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) আরোপিত শর্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন সংক্ষুব্ধরা। পরে এ বিষয়ে হাইকোর্ট নির্ধারিত ডিজিটাল লটারির অনুষ্ঠান স্থগিতের পাশাপাশি আবেদন প্রক্রিয়ায় পরিবর্তনের নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞপিতে মাউশি জানিয়েছে, আগে যারা বয়সের কারণে আবেদন করতে পারেনি, এখন সেসব শিক্ষার্থী আবেদন করতে পারবে। আবেদনের জন্য ৩১ ডিসেম্বর বিকেল ৫টায় পুনরায় সফটওয়্যার খুলে দেয়া হয়েছে। এটি ৭ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকবে। পরে ১১ জানুয়ারি ডিজিটাল লটারি অনুষ্ঠিত হবে।

 

টাইমস/এসএন

Share this news on: