বার্ষিক কর্মসম্পাদনে শীর্ষে আইসিটি বিভাগ

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অর্জিত নম্বর প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বাধীন জাতীয় কমিটির চূড়ান্ত করা নম্বর প্রকাশ করা হয়।

যেখানে ১০০ নম্বরের মধ্যে ৯৮.৯৭ নম্বর পেয়ে শীর্ষে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। আর ৬৫ দশমিক ৫৫ নম্বর নিয়ে সবার পেছনে রয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এছাড়া ৯৩ দশমিক ১৩ পয়েন্ট পেয়ে দ্বিতীয় অবস্থানে কৃষি মন্ত্রণালয় এবং ৯১ দশমিক ৯০ নম্বর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে অর্থ বিভাগ।

আগামী এক বছরে মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে, সেই কাজের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা হয়। বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সিনিয়র সচিব ও সচিবরা সই করেন। মন্ত্রণালয় ও বিভাগগুলোর অধীন দফতর/সংস্থাগুলোর সঙ্গে এপিএ চুক্তি করা হয়ে থাকে।

২০১৯-২০ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদনের চুক্তির নম্বরের গড় ছিল ৮৪ দশমিক ০৪। এর আগের বছর (২০১৮-১৯) ৯৬ দশমিক ৪৬ শতাংশ নম্বর নিয়ে শীর্ষে ছিল বিদ্যুৎ বিভাগ। গত বছরও সবার শেষে ছিল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: