টিকা গ্রহণের পরে কি কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে?

সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায় দেখা গেছে ভ্যাকসিন বা টিকা গ্রহণের পরেও গ্রহীতা কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন। যেমন গত ১৮ ডিসেম্বর ভ্যাকসিন গ্রহণের এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের একজন নার্স কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। তাহলে কি ভ্যাকসিন গ্রহণের পরেও কোভিড-১৯ সংক্রমণের সম্ভাবনা থেকে যাচ্ছে?

ট্রায়ালের সময় দেখা গেছে ফাইজারের তৈরি টিকা প্রায় ৯৫ শতাংশ কার্যকর, অন্যদিকে অক্সফোর্ডের তৈরি টিকারও কার্যকারিতা ৯০ শতাংশের বেশি। এর থেকে সহজেই ধারণা করা যায় গড় হিসেবে টিকা গ্রহণ করা ১০০ জনের মধ্যে ৫ থেকে ১০ জনের ভাইরাসটিতে আক্রান্ত হবার এক ধরণের ঝুঁকি থেকেই যাচ্ছে।

কেন এমনটা হয়?

টিকা গ্রহণের পরে আমাদের দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কার্যকর হয়ে উঠতে বেশ কিছু দিন সময় লাগে। তাছাড়া সাধারণত কোভিড-১৯ টিকার ২টি ডোজ গ্রহণ করতে হয় এবং এই দুই ডোজের মধ্যবর্তী কয়েক সপ্তাহ বিরতি থাকে। সুতরাং সব মিলিয়ে কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে উঠতে বেশ কিছু সময় লেগে যায়।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন কর্তৃপক্ষের মতে, “সব মিলিয়ে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। সুতরাং টিকা গ্রহণের কিছু পূর্বে বা গ্রহণের পর মুহূর্তে [প্রতিরোধ ব্যবস্থা কার্যকর হবার আগে] সার্স-কোভ-২ ভাইরাসটির সংস্পর্শে এলে কোভিড-১৯ আক্রান্ত হওয়া স্বাভাবিক।”

তবে শুধু কোভিড-১৯ এর টিকাই নয়, কোনো রোগের টিকাই সেই অর্থে শতভাগ কার্যকর হয় না। সিডিসি’র দেয়া তথ্যমতে, ফ্লু এর টিকার কার্যকারিতা মাত্র ৪০-৬০ শতাংশ।

টিকাতেই কি করোনাভাইরাস রয়েছে?

করোনাভাইরাসের টিকা গ্রহণের ফলে কারোই কোভিড-১৯ আক্রান্ত হবার সম্ভাবনা নেই। কারণ কোভিড-১৯ এর টিকায় জীবন্ত সার্স-কোভ-২ ভাইরাস থাকেনা।

অক্সফোর্ডের টিকাটি তৈরির ক্ষেত্রে বিজ্ঞানীরা ভাইরাসের স্পাইক প্রোটিন থেকে জিন নিয়ে তা একটি নিরীহ ভাইরাসের উপর প্রয়োগ করে টিকা তৈরি করেছেন। টিকাটি দেহে প্রবেশের পর আমাদের দেহকোষে স্পাইক প্রোটিন উৎপন্ন করতে শুরু করে। এর প্রতিক্রিয়া স্বরূপ আমাদের দেহ এই স্পাইক প্রোটিনকে ধ্বংস করতে অ্যান্টিবডি ও টি-সেল উৎপন্ন করে। পরবর্তীকালে টিকা গ্রহীতা ভাইরাসটির সংস্পর্শে এলে অ্যান্টিবডি ও টি-সেল ভাইরাসটির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

তবে এই প্রতিরোধ ব্যবস্থা ঠিক কতদিন কার্যকর থাকবে সে সম্পর্কে এখনই বিজ্ঞানীরা নিশ্চিত করে বলতে পারছেন না। কারণ এই ভাইরাসটির সংক্রমণ শুরু হয়ে মাত্র এক বছর হতে চলল। অন্যদিকে টিকা সমূহের ট্রায়াল শেষ হয়েছে খুব বেশিদিন এখনো হয়নি।

 

তথ্যসূত্র: সিএনএন ও বিবিসি।

 

Share this news on: