করোনা না যেতেই মহামারী হতে পারে ‘নিপা ভাইরাস’

করোনাভাইরাসের তাণ্ডব সামলাতে গত এক বছর ধরে লড়াই করছে গোটা বিশ্ব। করোনার কার্যকর ভ্যাকসিন তৈরিতে উন্নত রাষ্ট্রগুলোর বাঘা বাঘা ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান ও গবেষকদেরও ঘাম ছুটে যাচ্ছে। এমন অবস্থার মধ্যেই এবার নতুন মহামারীর দুঃসংবাদ পাওয়া গেছে চীন থেকে। চীনে এবার ৭৫ শতাংশ প্রাণঘাতী ‘নিপা ভাইরাস’ এর সংক্রমণের প্রমাণ মিলেছে। যা হতে পারে করোনা পরবর্তি ‘মহামারী’।

নেদারল্যান্ড-ভিত্তিক অ্যাকসেস টু মেডিসিন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জয়শ্রী কে আইয়ারের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাকসেস টু মেডিসিন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জয়শ্রী কে আইয়ার জানিয়েছেন, সম্প্রতি চীনে নতুন করে নিপা ভাইরাসের হদিস মিলেছে। যা বিগত ভাইরাসগুলোর চেয়েও শক্তিশালী। এরই মধ্যে চীনে এই ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে।

মি. জয়শ্রী আইয়ার বলেছেন, নিপা ভাইরাস হলো আরেকটি ক্রমবর্ধমান সংক্রমণ, যা বড় উদ্বেগের কারণ হতে পারে। এটি করোনা পরবর্তি যেকোনো সময় দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে পারে। নিপা ভাইরাস মহামারী শুরু হলে, তা হবে ওষুধপ্রতিরোধী।

গার্ডিয়ান বলছে, নিপা ভাইরাসের কারণে শ্বাসপ্রশ্বাসে মারাত্মক সমস্যা এবং এনসেফালাইটিস (মস্তিষ্ক ফুলে যাওয়া) সৃষ্টি হতে পারে। তবে এই ভাইরাসটিতে মৃত্যুহার স্থান ভেদে ভিন্ন হবে। মূলত বাদুড় থেকে নিপা ভাইরাসটি ছড়ায়। ভারত ও বাংলাদেশে খেজুরের রস পানের প্রচলন রয়েছে। তাই নিপা ভাইরাসের ঝুঁকি এড়াতে খেজুর রস পান পরিহার করা উচিত।

জানা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিহ্নিত সবচেয়ে ভয়াবহ ১০টি সংক্রামক রোগের মধ্যে অন্যতম ‘নিপা ভাইরাস’। কিন্তু নিপা ভাইরাসের মহামারি রোধে এখন পর্যন্ত বিশ্বের কোনও দেশেরই প্রস্তুতি নেই।

 

টাইমস/এসএন

Share this news on: