জাহাজের সাথে জাপানি সাবমেরিনের সংঘর্ষ, আহত ৩

জাপানের একটি সাবমেরিনের সাথে হংকং নিবন্ধিত একটি বাণিজ্যিক জাহাজের  সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রশান্ত মহাসাগরের উপকূলীয় অঞ্চলে সোমবার এ ঘটনা ঘটে বলে জাপানের সরকারি কর্মকর্তারা নিশ্চিত করেছেন।
জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ম্যারিটাইম সেল্ফ-ডিফেন্স ফোর্সের সাবমেরিন ভেসে উঠার সময় একটি জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়। এতে সাবমেরিনটির তিন জন ক্রু সামান্য আহত হন এবং এর যোগাযোগ সরঞ্জাম ক্ষতিগ্রস্থ হয়, তবে সাবমেরিনটি এখনও চলাচল করতে পারছে।
দক্ষিণ জাপানের শিকোকুর প্রধান দ্বীপে এই দুর্ঘটনাটি ঘটে। ২০০৯ সালে কমিশন করা ৮৪ সিটার লম্বা সোরিয়ু সাবমেরিনটি প্রায় ৩ হাজার টন ওজন বহন করতে পারে। এর প্রায় ৬৫ জন ক্রু আছে।
সরকারের এক শীর্ষ মুখপাত্র কাতসুনোবু কাতো এক সংবাদ সম্মেলনে জানান, স্থানীয় সময় ১০ টা ৫৮ মিনিটে শিকোকুর কেপ আশিজুরিতে সংঘর্ষটি ঘটে। 
তিনি আরও জানান, জাপানের কোস্টগার্ডের পক্ষ থেকে সংঘর্ষকবলিত জাহাজের ক্রুদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায় সংঘর্ষের বিষয়টি বুজতে পারেনি এবং এসময় সাবমেরিন পানিতে ভেসে উঠেনি।
অন্যদিকে কোস্টগার্ডের কর্মকর্তাদের বরাতে জানা যায়, এঘটনায় হংকং-নিবন্ধিত বাণিজ্যিক জাহাজ বাল্ক ক্যারিয়ার ওশেন আর্তেমিসের তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এটির ধারণ ক্ষমতা ৫০ হাজার টন।

এর আগে ২০০১ সালের ৯ ফেব্রুয়ারি জাপানি জাহাজ এহিমে মারুর সঙ্গে মার্কিন জাহাজ গ্রিনেভিলের সংঘর্ষের ঘটনা ঘটেছিল। সেসময় বেসামরিক যাত্রীসহ জাপানের জাহাজটি কয়েক মিনিটের মধ্যে ডুবে যায়। সেসময় উদ্ধারকারীরা ঘটনাস্থল থেকে ২৬ জনকে জীবিত উদ্ধার করেছিল।


টাইমস/এনজে

Share this news on:

সর্বশেষ