দেহে ভিটামিন বি-১২ এর ঘাটতি, বুঝবেন কিভাবে?

আমাদের দেহের সুস্থতা এবং অভ্যন্তরীণ জৈবিক ক্রিয়া বজায় রাখতে ভিটামিন বি-১২ একটি অতিপ্রয়োজনীয় উপাদান। আমাদের দেহ কোষ ও ডিএনএ গঠনে এটি অত্যাবশ্যকীয়।

কিন্তু আমাদের দেহ নিজে থেকে এই ভিটামিনটি উৎপাদন করতে পারে না। সাধারণত আমাদের দেহ প্রাণীজ খাবার খেতে এই ভিটামিনটি গ্রহণ করে এবং এর স্থায়িত্বও খুব বেশি নয়।

তাই প্রয়োজনীয় পরিমাণে গ্রহণ না করলে এই ভিটামিনের স্বল্পতা দেখা দিতে পারে। ভিটামিন বি-১২ স্বল্পতা আমাদের দেহের স্বাভাবিক ক্রিয়াকলাপকে বাধাগ্রস্ত করে। ফলে অ্যানিমিয়ার মতো জটিল অবস্থা সৃষ্টি হওয়ার ঝুঁকিও রয়েছে।

 

কিভাবে বুঝবেন ভিটামিন বি-১২ এর স্বল্পতা রয়েছে আপনার দেহে-

স্বাভাবিকের থেকে বেশি শীত অনুভব করবেন

ভিটামিন বি-১২ এর ঘাটতি দেখা দিলে শরীরে লোহিত রক্তকণিকা কমে যেতে পারে, ফলস্বরূপ দেহে অক্সিজেন প্রবাহ হ্রাস পায় বা অ্যানিমিয়া দেখা দেয়। এর ফলে স্বাভাবিক সময়ের থেকে বেশি ঠাণ্ডা বা শীত অনুভূত হয়।

মেজাজ প্রভাবিত হতে পারে

দেহে ভিটামিন বি-১২ এর স্বল্পতার ফলে মেজাজ খারাপ হওয়া, মন খারাপ, স্মৃতি বিভ্রম ও ডিমেনশিয়া জাতীয় সমস্যা দেখা দিতে পারে। একইসাথে এটি দেহের ভারসাম্য রক্ষাকেও প্রভাবিত করে।

দুর্বলতা

এই অতিপ্রয়োজনীয় ভিটামিনটির অভাবে দুর্বলতা দেখা দিতে পারে এবং আপনি অনবরত ক্লান্তি অনুভব করতে পারেন। এক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে পারেন।

গায়ের রং ফ্যাকাসে হয়ে যাওয়া

ভিটামিন বি-১২ এর স্বল্পতার কারণে যখন আমাদের দেহের লোহিত রক্তকণিকা উৎপাদন ক্ষতিগ্রস্ত হয় তখন দেহের চামড়ার রং ও চোখের সাদা অংশ ফ্যাকাসে বা আংশিক হলুদ হয়ে যেতে পারে। এই অবস্থাকে জন্ডিস বলা হয়ে থাকে।

হাত ও পায়ের পাতায় সূচ ফোটানোর মতো অনুভূতি

ভিটামিন বি-১২ স্বল্পতার একটি ভয়াবহ প্রভাব হলো নার্ভ বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়া। এই অবস্থায় হাত ও পায়ের পাতায় সূচ ফোটানোর মতো ব্যথা অনুভূতি হতে পারে।

হৃৎস্পন্দন বৃদ্ধি, দ্রুত শ্বাস-প্রশ্বাস গ্রহণ ও ঘুম ঘুম ভাব

দেহে লোহিত রক্তকণিকা হ্রাস পাওয়ার ফলে অক্সিজেন প্রবাহও কমে যায়। ফলে দ্রুত শ্বাস-প্রশ্বাস গ্রহণের প্রবণতা দেখা দেয় এবং অল্প পরিশ্রমেই ব্যক্তি হাঁপিয়ে ওঠে।

অন্যান্য

এছাড়াও হৃৎস্পন্দন বৃদ্ধি ও ঘুম ঘুম ভাব, মুখে ঘা, জিহ্বা অতিরিক্ত মসৃণ হয়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা প্রভৃতি উপসর্গ দেখা দিতে পারে।

কোন খাবারে ভিটামিন বি-১২ পাওয়া যাবে-

প্রাণীজ আমিষ, অর্থাৎ বিভিন্ন প্রকার মাছ ও মাংস ভিটামিন বি-১২ এর প্রধান উৎস। এছাড়াও বাদাম, দুধ, ডিম, দই, মাশরুম প্রভৃতি প্রকৃতিক উৎস থেকে এই ভিটামিনটি আমাদের দেহ গ্রহণ করে থাকে। তথ্যসূত্র: হেলথলাইন.কম ও অনহেলথ.কম

 

টাইমস/এনজে/এসএন

Share this news on: