দেশে ভ্যাকসিনের কোনো সংকট নেই : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আপনারা সবাই নিশ্চিন্তে ভ্যাকসিন নিন, দেশে ভ্যাকসিনের কোনো অভাব নেই। ভবিষ্যতেও ভ্যাকসিনের সংকট হবে না। ভ্যাকসিন নিতে যারা ইচ্ছুক তারা অ্যাপে রেজিস্ট্রেশন করলে দুদিনের মধ্যেই ভ্যাকসিন পেয়ে যাবেন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা ডেন্টাল কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও মুজিব কর্ণার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এসময় কলেজের নতুন অডিটোরিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্বাস্থ্যমন্ত্রী।

অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, প্রতিটি কেন্দ্রের স্থানীয় লোকের হার ও চাহিদা অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। অনেক কেন্দ্রে সরবরাহের চেয়ে চাহিদার হার বেশি। তাই সেসব কেন্দ্রে ভ্যাকসিন সংকট দেখা দিতে পারে। তবে তা সাময়িক। দেশে প্রচুর ভ্যাকসিন রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে করোনা সংক্রমণের হার অনেক কম। সুস্থতার হার প্রায় ৯০ শতাংশ। চিকিৎসক, নার্সরা জীবন দিয়েছেন, সেবা দিয়ে যাচ্ছেন, সরকার নিরলস কাজ করে যাচ্ছে, তারপরও সমালোচনা থামছেনা।

তিনি বলেন, করোনার সম্মুখ যোদ্ধাদের প্রশংসা করতে হবে। এতে চিকিৎসক, নার্স, টেকনোলোজিস্টরা অনুপ্রাণিত হবেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ চার সপ্তাহ পরে নেয়ার কথা ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় তা ৮ সপ্তাহ করা হয়েছে। কাজেই আমরাও আট সপ্তাহ পর করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু করব।

 

টাইমস/এসএন

Share this news on: