সশস্ত্র বাহিনী দিবসে মিয়ানমারে গুলিতে নিহত ৫০

মিয়ানমারে জান্তা বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জন নিহত হয়েছেন। স্থানীয় সংবাদকর্মী ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন ও মান্দালায় জান্তা সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভ হয়। এসময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ শুরু হলে পুলিশ গুলি ছোড়ে। এতে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

এদিকে শনিবার দেশটির সশস্ত্র বাহিনী দিবসের বক্তৃতায় সেনাপ্রধান মিন অং হ্লাইং বলেছেন, ‘জনগণ ও গণতন্ত্রের সুরক্ষার ব্যাপারে আমি প্রতিশ্রুতি দিচ্ছি। দেশে গণতন্ত্রের সুরক্ষায় মিয়ানমার সেনাবাহিনী পুরো জাতির সঙ্গে রয়েছে। কিন্তু আন্দোলনের নামে দেশে যে সহিংসতা চালানো হচ্ছে, তা দেশের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে বিনষ্ট করছে।

মিয়ানমার সেনাপ্রধান বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বেআইনী কার্যকলাপের মাধ্যমে দেশে গণতন্ত্রকে শেষ করে দিয়েছে। যে কারণে সেনাবাহিনী ক্ষমতা দখল করতে বাধ্য হয়েছে।

তবে দেশটির জান্তাবিরোধী গোষ্ঠী বিআরপিএইচের মুখপাত্র ডা. সাসা রয়টার্সকে বলেছেন, ২৭ মার্চ মিয়ানমারের সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক। তারা এখন পর্যন্ত একদিনেই অর্ধশতাধিক মানুষকে হত্যা করেছে। এ পর্যন্ত তারা মোট তিন শতাধিক আন্দোলনকারীকে হত্যা করেছে।

 

টাইমস/এসএন

Share this news on: