ভয়াবহ সংক্রমণ : ইতালি ও ফ্রান্সে লকডাউন

বিশ্বজুড়ে আবারও ভয়াল রূপে ফিরে এসেছে করোনা। বেপরোয়া সংক্রমণ শুরু হয়েছে। এরই মধ্যে বিভিন্ন দেশের লকডাউন ঘোষণা করা হয়েছে। শুক্রবার ফ্রান্স লকডাউন ঘোষণা করেছে। একদিন পর আজ শনিবার (৩ এপ্রিল) লকডাউন ঘোষণা করেছে ইতালি। দেশটির সবশহরকে রেড জোনের আওতাভূক্ত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইতালিতে করোনার তৃতীয় ঢেউ চলছে। এরই মধ্যে দেশটির সব শহরকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রতিদিনই গড়ে ২০ হাজার মানুষ ইতালিতে আক্রান্ত হচ্ছেন।

ইতালি সরকারের স্বাস্থ্য বিভাগের বরাতে বিবিসি জানিয়েছে, ইস্টার উৎসবের ছুটিকে ঘিরে জনসমাগম এড়াতে লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। একই সঙ্গে দেশটিতে জনসমাগম সীমিত করার নির্দেশনা দেয়া হয়েছে। দেশটির উপাসনালয়গুলো খোলা থাকলেও প্রার্থনায় অংশ নিতে জনসাধারণের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

গত বছর মহামারিতে ইতালিতে এক লাখ ১০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যান। দেশটিতে আক্রান্ত হয়েছিলেন ৩৬ লাখের বেশি মানুষ।

এদিকে দেশটিতে জারি করা লকডাউন কার্যকর করতে অতিরিক্ত ৭০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। দেশটির সব পর্যটন কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে।

একই ভাবে ফ্রান্সেও লকডাউন ঘোষণার পর কড়াকড়ি আরোপ করা হয়েছে। জনসাধারণের চলাফেরা সীমিত করার জন্য দেশটিতে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

 

টাইমস/এসএন

Share this news on: