এরদোগানকে ‘স্বৈরশাসক’ আখ্যা : বিপাকে ইতালি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানকে ‘স্বৈরশাসক’ বলে বিপাকে পড়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ইতালিয়ান প্রধানমন্ত্রীকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বলেছে তুরস্ক। এক বিবৃতিতে তুর্কি সরকার জানিয়েছে, আধুনিক তুরস্কের শক্তিশালী নেতা এরদোগানকে দেশের নাগরিকরা রক্ষাকর্তা হিসেবে মনে করে থাকেন।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন তুরস্ক সফরে যান। ওই সফরে প্রধান ছিলেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। তারা তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে গেলে সেখানে মাত্র দুটো চেয়ার রাখা ছিল।

যে চেয়ারের একটিতে বসেছিলেন এরদোগান এবং অন্যটিতে বসেছিলেন মিশেল। কিন্তু ভন ডার লিয়েন যথারীতি দাঁড়িয়ে ছিলেন। এটা ইউরোপীয় কমিশনের একজন উর্ধ্বতন নেতাকে অবমাননার শামিল।

যদিও তুরস্কের সরকারি ছবিগুলোতে লিয়েনকে চেয়ারে বসে থাকতে দেখা গেছে।

ওই ঘটনার প্রতিক্রিয়ায় ইতালির প্রেসিডেন্ট মারিও দ্রাঘি বলেন, ভন ডার লিয়েনকে ভীষণ অবমাননা করা হয়েছে। একজন স্বৈরাচারী শাসকের কাছ থেকে এর থেকে বেশি সততা আশা করাও যায় না।

ইতালির প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় কড়া প্রতিবাদ জানায় তুরস্ক। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য ‘অপ্রয়োজনীয় ও কুরুচিপূর্ণ’। এমন কাণ্ডজ্ঞানহীন মন্তব্যের জন্য ইতালিকে অবশ্যই ক্ষমা চাইতে হবে। অন্যথায় ইতালির সঙ্গে অংশীদারী কর্মসূচি নিয়ে তুরস্ক বিকল্প পথে হাটবে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ