লকডাউন না বাড়ানোর আহ্বান দোকান মালিক সমিতির

আগামী ২২ এপ্রিল থেকে দেশের সব মার্কেট, দোকান ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি। একই সঙ্গে ঈদের আগে ঋণ প্রণোদনা হিসাবে সরকারের কাছে ৪৮ হাজার ৩৫৪ কোটি টাকা দাবি করেছে সংগঠনটি।

রোববার (১৮ এপ্রিল) রাজধানীর নিউমার্কেট ব্যবসায়ী সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। তিনি বলেন, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সরকার সারাদেশে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ জারি করেছে। কিন্তু লকডাউন উপেক্ষা করে মানুষ দোকানপাট খুলে দেয়ার দাবিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ করেছে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীদের আন্দোলনের মুখে ৯ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকানপাট খোলার অনুমতি দেয় সরকার। প্রথম দফায় ঢিলেঢালা লকডাউন পালনের পর ১৪ এপ্রিল থেকে দেশব্যাপী আবার এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, দ্বিতীয় দফার কঠোর লকডাউন শেষ হওয়ার আগেই এর সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। যা ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়ীরা মানবেতর জীবনযাপন করছেন। তাই ২২ এপ্রিল থেকে দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দিতে সরকারের কাছে আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা। স্বাস্থ্যবিধি মেনে ব্যবসায়ীরা দোকানপাট চালু রাখতে চায়।

জানা গেছে, আগামী ১৯ এপ্রিল সোমবার লকডাউনের সময় বৃদ্ধি সংক্রান্ত শীর্ষ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে। ওই সভার মতামত নিয়ে প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে।

 

টাইমস/এসএন

Share this news on: