নিখোঁজ সাবমেরিনের সকলেই নিহত, ধ্বংসাবশেষ উদ্ধার

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর নিখোঁজ সাবমেরিনের ৫৩ আরোহীর সলিলসমাধি হয়েছে। তবে নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে দেশটির নৌবাহিনীর বিশেষ টিম।

শনিবার (২৪ এপ্রিল) বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষাবিষয়ক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি।

পেন্টাগনের মুখপাত্র বিবিসিকে বলেন, সাগরের যে অংশে সাবমেরিনটি ডুবেছে বলে ধারণা করা হয়েছিল, সেখানে তেল ভাসতে দেখা গেছে। তেলের ট্যাংকে ছিদ্র হওয়ার পর হয়তো তেল বেরিয়ে এসেছে। আমরা ধারণা করছি, সাবমেরিনের ৫৩ জন আরোহীর সকলের সলিলসমাধি হয়েছে।

এর আগে ইন্দোনেশিয়ার নৌবাহিনীর দপ্তর জানিয়েছিল, সাবমেরিনটি ৭২ ঘণ্টার মধ্যে উদ্ধার করতে হবে। কারণ জাহাজে তিন দিন চলার মতো অক্সিজেন রয়েছে। সে হিসেবে নাবিকদের জীবিত পেতে হলে শনিবারের (২৪ এপ্রিল) মধ্যে সাবমেরিনটি উদ্ধার করতে হবে।

তবে মার্কিন উদ্ধারকারী দল ও অন্যান্য উদ্ধারকারী দল জানিয়েছে, ইন্দোনেশিয়ার বালি উপকূল থেকে ৬০ মাইল দূরে গভীর সমুদ্রে নিখোঁজ হয় ‘কেআরআই নাংগালা-৪০২’ সাবমেরিনটি।

সাবমেরিনটি উদ্ধারে দেশটির নৌবাহিনীর ছয়টি যুদ্ধজাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ ক্রু সাবমেরিনটির অনুসন্ধানে নিয়োজিত রয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং যুক্তরাষ্ট্রের বিশেষ টিম সাবমেরিনের অনুসন্ধানে কাজ করছে।

 

টাইমস/এসএন

Share this news on: