ভারতের করোনা নিয়ন্ত্রণে ডা. ফাউসির পরামর্শ

করোনাভাইরাস সংক্রমণে ভারত এখন মৃত্যুপুরী। প্রতিদিন দেশটিতে গড়ে সাড়ে তিন হাজার মানুষের প্রাণ যাচ্ছে করোনায়। লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন প্রাণঘাতী ভাইরাসে। এমতাবস্তায় করোনা সংক্রমণ রোধ ও আক্রান্ত রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে ভারত সরকারকে তিনটি পরামর্শ দিয়েছেন মার্কিন সংক্রমণ বিশেষজ্ঞ ও প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী ডা. অ্যান্থনি ফাউসি।

সম্প্রতি মার্কিন গণমাধ্যম সিএনএন’কে দেয়া সাক্ষাৎকারে ডা. ফাউসি বলেছেন, গত বছর শীতের শুরুতে আমেরিকায় করোনা যেভাবে ছড়িয়েছিল, এখন সেটা ভারতে একই ভাবে ছড়িয়ে পড়েছে। বরং ভারতের অবস্থা আমেরিকার চেয়েও খারাপ। ভারতে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছেন। লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন।

সাক্ষাৎকারে ভারতের উদ্দেশ্যে প্রথম পরার্মশ হিসেবে ডা. ফাউসি বলেছেন, করোনার এই সংক্রমণ থামাতে হলে লকাডাউন ছাড়া উপায় নেই। আমি ছয় মাস ধরে সবকিছু বন্ধ রাখতে বলছি না। কিন্তু লকডাউন হতে হবে কার্যকর ও সুপরিকল্পিত। পাশপাশি যত দ্রুত সম্ভব টিকা দিতে হবে।

ডা. ফাউসি বলেন, সেনাবাহিনী দিয়ে অস্থায়ী হাসপাতাল তৈরি করতে হবে। কারণ ভারতে অনেকেই আইসিইউ ও অক্সিজেন পাচ্ছেন না। যে কারণে মানুষ মারা যাচ্ছে। সেনাবাহিনীকে দিয়ে দ্রুত ভ্রাম্যমাণ হাসপাতাল বানাতে হবে। সেই সঙ্গে বিশেষ প্রয়োজনে বিদেশি স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা নিতে পারে ভারত।

 

টাইমস/এসএন

Share this news on: