শবে কদরে আল আকসায় ৯০ হাজার মুসল্লি, ইসরাইলের হামলা

ইসরায়েলের কঠোর বাধা-বিপত্তি উপেক্ষা করে জেরুজালেমের মসজিদুল আকসায় লাইরাতুল কদরের নামাজ আদায় করেছেন ফিলিস্তিনের ৯০ হাজার মুসল্লি। ইসরাইলি সেনাদের কঠোর বিধি-নিষেধ থাকা সত্বেও মুসল্লিদের দৃঢ়তার কাছে ইসরাইলি বাহিনী হার মানতে বাধ্য হয়েছে।

তবে নামাজ শেষে মুসল্লিরা বাইরে বেরিয়ে এলে ইসরাইলি পুলিশ তাদের ওপর হামলা চালিয়েছে। এতে নারী ও বৃদ্ধসহ অসংখ্য মুসল্লি আহত হয়েছেন।

ফিলিস্তিনের ইসলামিক ইনডোমেন্ট অ্যাফেয়ার্সের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইসরাইলের দখলদার সেনাদের কঠোর নজরদারির মধ্যেও মসজিদুল আকসায় কদরের রাতে ৯০ হাজারের বেশি মুসল্লি নামাজ আদায় করেছেন।

এর আগে গতকাল শনিবারও (৮ মে) ইসরায়েলি সেনারা মুসল্লিদের ওপর বিধি-নিষেধের অজুহাতে নিপীড়ন চালায়। এতে অসংখ্য মুসল্লি আহত হন।

আনাদোলু এজেন্সি বলছে, মসজিদুল আকসা ও পূর্ব জেরুজালেমের বিভিন্ন এলাকায় দখলদার ইসরায়েল সশস্ত্র সৈন্যের সংখ্যা কয়েক গুণ বৃদ্ধি করেছিল। এছাড়া মসজিদুল আকসার বাবু আল আমুদ, বাব আল সাহিরা ও বাব আসবাতসহ বিভিন্ন ফটকে আগের চেয়ে কয়েকগুন বেশি পুলিশ মোতায়েন করা হয়েছিল।

এদিকে নামাজ শেষে এসব ফটক দিয়ে মুসল্লিরা বের হলে ইসরাইলি পুলিশ তাদের ওপর হামলা চালিয়েছে। হামলার ঘটনায় মুসলিম বিশ্ব নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে একাধিক ইসলামী সংগঠনের পক্ষ থেকে মুসলিমদের ঐক্যের ডাক দেয়া হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ