অন্ধ্র প্রদেশে হাসপাতালে অক্সিজেন সংকটে ১১ করোনা রোগীর মৃত্যু

ভারতের অন্ধ্র প্রদেশের একটি সরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটায় অল্প সময়ের মধ্যেই ১১ জন করোনাভাইরাস রোগীর মৃত্যু হয়েছে। তারা সবাই আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন বলে জানা গেছে।

সোমবার সন্ধ্যায় অক্সিজেন সরবারহ বন্ধ হয়ে যাওয়ার পর এসভিআর রুইয়া হাসপাতালে করোনা ওয়ার্ডগুলোর ভেতরে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। চিত্তুর

রোগীর স্বজনদের অভিযোগ, হাসপাতালটিতে ২৫ থেকে ৪৫ মিনিটের মতো অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল। তবে, চিত্তুর জেলা কালেক্টর এম হরি নারায়ণ জানান, অক্সিজেন সিলিন্ডার আবারও পূর্ণ করতে মাত্র পাঁচ মিনিট সময় লেগেছিল। আর তাতেই চাপ কমে যায়।

পাঁচ মিনিটের মধ্যেই অক্সিজেন সরবরাহ সচল করা হয়, তারপর থেকে সরবরাহ স্বাভাবিক আছে। চিকিৎসা কর্মীদের দ্রুত পদক্ষেপে আরও বড় ধরনের বিপর্যয় এড়ানো গেছে। কিন্তু ওই সময়ের মধ্যেই ১১ জন রোগী প্রাণ হরিয়েছেন।

তামিল নাডু থেকে অক্সিজেন নিয়ে ট্যাংকার আসতে দেরির কারণে এ সংকট সৃষ্টি হয় বলেও জানান চিত্তুর জেলা কালেক্টর।

১১০০ শয্যার এই হাসপাতালটির আইসিইউতে শতাধিক রোগী আছেন, আর অক্সিজেন বেডে ৪০০ রোগী আছেন।

অক্সিজেন সমস্যা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই প্রায় ৩০ জন চিকিৎসক রোগীদের পরিচর্যার জন্য আইসিইউতে ছুটে গিয়েছিলেন বলে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

অক্সিজেন সংকটে ১১ রোগীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি। ঘটনাটি তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছেন তিনি।

 

টাইমস/এসজে

Share this news on: