যুক্তরাষ্ট্রে টিকা গ্রহীতাদের মাস্ক পরতে হবে না: বাইডেন

যারা করোনা ভাইরাসের টিকা নিয়েছেন, তাদের ঘরে-বাইরে বেশিরভাগ জায়গায় মাস্ক ছাড়া থাকার অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার কোভিড-১৯ স্বাস্থ্যবিধির নতুন এই নির্দেশনা ঘোষণার পর প্রেসিডেন্ট বাইডেন নিজের মুখ থেকে মাস্ক খুলে ফেলেন। তিনি বলেন, আমেরিকার জন্য আজ অসাধারণ এক দিন।

এসময় করোনার টিকা নেওয়া হয়ে গেলে যুক্তরাষ্ট্রবাসীর আর মাস্ক পরার দরকার নেই বলে জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে শুক্রবার (১৪ মে) সকালে টুইট করে তিনি একই কথা জানান।

টুইটে বাইডেন জানান, সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেন্টশন (সিডিসি) জানিয়েছে কোনো ব্যক্তির টিকাকরণ সম্পন্ন হয়ে গেলে আর মাস্ক পরতে হবে না। দীর্ঘ লড়াইয়ে এটা একটা বড় মাইলফলক। কম সময়ে মার্কিনিদের টিকাকরণ হওয়ার ফলেই এটা সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বিবিসি জানিয়েছে, সিডিসির নতুন নির্দেশনায় বেশির ভাগ জায়গায় মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। তবে জনাকীর্ণ বাস, প্লেন এবং হাসপাতালে তা পরতে বলেছেন মার্কিন কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে আসছে হেমন্তে সেদেশের সব স্কুল পুরোপুরি চালু করার আহ্বান জানিয়েছেন ১৭ লাখ সদস্যের আমেরিকান ফেডারেশন অব টিচারস লেবার ইউনিয়নের সভাপতি।

যুক্তরাষ্ট্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেওয়ার পর এই আহ্বান জানানো হয়।

 

টাইমস/এসজে

 

Share this news on: