ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের হামলায় নীরব থাকবে না তুরস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের চলমান সংঘাতের অবসানে শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। হুশিয়ারি দিয়ে বলেন, এ ঘটনা পুরো বিশ্ব উপেক্ষা করলেও তুরস্ক নীরব থাকবে না।

শুক্রবার এক অনলাইন সংবাদ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের প্রতি সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েলের নির্মমতায় আমরা দুঃখ ভারাক্রান্ত এবং ক্ষুব্ধ। এরদোয়ান বলেন, জেরুজালেম-সহ ফিলিস্তিনি শহরগুলোতে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোটা সবার মানবিক দায়িত্ব। তিনি বলেন, ‌যারা এখনও নীরব আছেন অথবা প্রকাশ্যে ইসরায়েলের রক্তপাতকে সমর্থন করছেন। জেরুজালেমে শান্তি নিশ্চিতে ব্যবস্থা নেওয়াটাও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নৈতিক দায়িত্ব বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে গাজা উপত্যকায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের অবসানে ব্যাপক কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছেন তুরস্কের এই প্রেসিডেন্ট। অবরুদ্ধ এই উপত্যকায় গত ৯ মে থেকে এখন পর্যন্ত ইসরায়েলি সামরিক বাহিনীর সহিংসতায় প্রাণ গেছে ১১৯ ফিলিস্তিনির। নিহতদের মধ্যে ৩১ শিশু এবং ১৯ নারী রয়েছেন।

 

টাইমস/এসজে

 

Share this news on: