ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত

অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর মধ্যে চলমান সংঘাতের মধ্যেই তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দূত হাদি আমর। দুই পক্ষকে অস্ত্র বিরতিতে রাজি করাতে ইসরায়েল, ফিলিস্তিন ও জাতিসংঘের দূতের সঙ্গে আলোচনা করবেন তিনি। শনিবার তেল আবিবে পৌঁছান তিনি।

রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে তার এই সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।

ইসরাইলে যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, হাদি আমরের এই সফরের লক্ষ্য হল একটি টেকসই শান্তির লক্ষ্যে চলমান আলোচনাকে শক্তিশালী করা। এদিকে বিবিসি জানিয়েছে, হাদি আমর একজন মধ্যম-পর্যায়ের কূটনীতিক, যিনি মর্যাদায় যুক্তরাষ্ট্রের আগের প্রশাসনের বিশেষ দূতের সমপর্যায়ের নন।

ফিলিস্তিনে বিমান হামলা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমি আশা ও প্রত্যাশা হলো দ্রুত এটি বন্ধ হবে। কিন্তু ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

বৃহস্পতিবার ইসরায়েলের সামরিক বাহিনী রিজার্ভের সাত হাজার সেনাকে ডেকে পাঠিয়েছে এবং গাজা সীমান্তে সেনা ও ট্যাংক মোতায়েন করেছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় সেনা অভিযানের বিষয়টিকে বিকল্প হিসেবে মাথায় রেখেছে তারা, তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি।

অন্যদিকে চলমান সহিংসতার মধ্যে নিরাপদ আশ্রয়ের জন্য সোমবার থেকে এখন পর্যন্ত ১০ হাজার ফিলিস্তিনি গাজায় তাদের ঘরবাড়ি ছেড়ে গেছে বলে জানিয়েছে বিবিসি।

 

টাইমস/এসজে

Share this news on: