ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানালো ইসরাইল

বাংলাদেশের পাসপোর্ট নিয়ে এখন থেকে ইসরায়েলে ভ্রমণ করা যাবে। কূটনৈতিক সম্পর্ক না থাকায় এতদিন বাংলাদেশের পাসপোর্টধারীরা ইসরায়েলে ভ্রমণ করতে পারতেন না। কিন্তু দীর্ঘদিন পর বাংলাদেশ সরকার বাংলাদেশের পাসপোর্টধারীদের ইসরায়েলে ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছে ইসরাইল।

শনিবার (২২ মে) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত উপ-মহাপরিচালক গিলাদ কোহেন এক বিবৃতিতে বাংলাদেশকে ধন্যবাদ দিয়েছেন।

এক টুইট বার্তায় গিলাদ কোহেন বলেন, দারুণ খবর! ইসরায়েলে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এই পদক্ষেপকে স্বাগত জানাই। আমি বাংলাদেশ সরকারকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার আহ্বান জানাই, যাতে দুই দেশের মানুষ লাভবান হয়।

প্রসঙ্গত, ইসরায়েলকে এখন পর্যন্ত রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি বাংলাদেশ। এর আগে, বাংলাদেশি নাগরিকদের পাসপোর্টে লেখা থাকত- ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড এক্সসেপ্ট ইসরায়েল’। তবে পরিবর্তিত নতুন পাসপোর্টে লেখা হচ্ছে- ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’।

বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমকে বলেন, ‘আন্তর্জাতিক মানের পাসপোর্টের স্ট্যান্ডার্ড রাখতে গিয়ে এটা করা হয়েছে। পাসপোর্টের লেখায় পরিবর্তন হলেও তা পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন ঘটাবে না।’

 

টাইমস/এসএন

Share this news on: