দুর্যোগ মোকাবিলা করেই এগিয়ে যাচ্ছে দেশ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সব ধরনের দুর্যোগ মোকাবিলা করেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিশেষ করে আবহাওয়ার পূর্বাভাস ও খবরাখবরের ব্যাপারে আমাদের যথেষ্ট উন্নতি হয়েছে। আগামীতে স্যাটেলাইটের মাধ্যমে আরও শক্তিশালী পূর্বাভাস দেয়ার ব্যবস্থা গড়ে তোলা হবে।

রোববার (২৩ মে) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বিভিন্নস্থানে নির্মিত, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ২২৫টি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এ সময় ঘূর্ণিঝড় 'ইয়াস' মোকাবিলায় সতকর্তামূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো দুর্যোগ আসলেই যেন তার আগেই আমরা পূর্বাভাস দিতে পারি, আমাদের স্যাটেলাইটের মাধ্যমে পূর্বাভাসটা দেয়ার ব্যবস্থাটাও করব। আমাদের যে বিশাল সমুদ্রসীমা রয়েছে, তার সম্পূর্ণটা যেন করতে পারি তার জন্য আমরা ব্যবস্থা নেব।

শেখ হাসিনা বলেন, দুর্যোগের ঝুঁকি কমাতে মানষের সচেতনতার পাশপাশি প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানো হচ্ছে। দুর্যোগের সতর্কতা পাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের সবাইকে সজাগ থাকতে হবে। এতে আমাদের ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যাবে।

পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নোয়াখালীর সুবর্ণচর, বরিশালের উজিরপুর ও গাইবান্ধার সাদুল্ল্যাপুর উপজেলায় তৃণমূল মানুষের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী।

 

টাইমস/এসএন

Share this news on: