রাশিয়ার তৈরি এস-৪০০ কিনছে ভারত, বিপাকে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রকে তোয়াক্কা না করেই শেষমেষ রাশিয়ার তৈরি অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ নিতে যাচ্ছে ভারত। অতি শিগগিরই তা ভারতের কাছে হস্তান্তর করা হবে বলেও জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী হের্গেই ল্যাভরভ।

মঙ্গলবার (১ জুন) ব্রিক্স সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে ল্যাভরভ বিষয়টি গণমাধ্যমে তুলে ধরেন। খবর পার্স টুডে’র।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আমাদের কাছে এস-৪০০ কিনতে বদ্ধপরিকর। আমরাও তা ভারতকে সরবরাহ করবো। এ নিয়ে ভারত ও রাশিয়ার ঐক্যমতে ভিন্নতা ঘটবে না।

এসময় ভারতের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক, রাজনৈতিক, প্রতিরক্ষা ও স্বাস্থ্যখাতে সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান ল্যাভরভ।

এদিকে সম্প্রতি রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সমরাস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান জানিয়েছে, আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র প্র্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ এর প্রথম চালান পেতে যাচ্ছে ভারত।

এর আগে ২০ মার্চ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে রাশিয়ার কাছ থেকে ভারতের এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্রয়ের বিষয়টি আলোচনা হয়েছিল। সেসময় অস্টিন ভারতসহ মার্কিন মিত্রদের রুশ সামরিক সরঞ্জাম এড়িয়ে চলার কথা বলেন।

গত বছর রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কারণে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে পাঁচটি এস-৪০০ ব্যবস্থা কেনার চুক্তি করে ভারত। ২০২৫ সালের দিকে সব চুক্তি নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। ৫০০ কোটি ডলারের এ চুক্তির মধ্যে এরইমধ্যে মস্কোকে ৮০ কোটি ডলার পরিশোধ করেছে মোদি সরকার।

 

টাইমস/এসএন

Share this news on: