নাভালনির রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ আখ্যা দিয়ে অবৈধ ঘোষণা

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির প্রতিষ্ঠিত সংগঠনগুলোকে ‘উগ্রপন্থি’ আখ্যা দিয়ে সেগুলোকে অবৈধ ঘোষণা করেছেন মস্কোর একটি আদালত। বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আদালতের আদেশের পর এক বিবৃতিতে বলা হয়েছে, তাঁর নেটওয়ার্কের আঞ্চলিক অফিস ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন নিষিদ্ধ করা হয়েছে। এ আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।

আদেশের পর রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের এক মুখপাত্র বলেন, নাভালনির সংগঠনগুলো যে তথ্য প্রচার করে, তা সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ঘৃণা ও শত্রুতায় উসকানি দেয় বলে দেখা গেছে। শুধু তা-ই নয়, তারা উগ্রবাদী কর্মকাণ্ডও পরিচালনা করে।

তিনি আরও জানান আদালতের এ আদেশের ফলে নাভালনির রাজনৈতিক সংগঠনের হয়ে কর্মীরা তাঁদের কর্মকাণ্ড অব্যাহত রাখলে সাজা হিসেবে কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। কেউ যদি প্রকাশ্যে নাভালনির রাজনৈতিক নেটওয়ার্ককে সমর্থন করেন, তাহলে তিনি দেশটির নির্বাচনে নিষিদ্ধ হতে পারেন।

আদালতের আদেশের পর সামাজিক যোগাযোগের মাধ্যমে এক প্রতিক্রিয়ায় নাভালনি বলেন, তিনি পিছু হটবেন না বলে অঙ্গীকার করেছেন। তবে তাঁর সমর্থকদের এখন তাঁদের কাজের ধরন পরিবর্তন করতে হবে বলে জানান তিনি।

এদিকে নাভালনি আইনজীবীরা জানিয়েছেন, তাঁরা এ আদেশের বিরুদ্ধে আপিল করবেন।

৪৪ বছর বয়সী নাভালনি রাশিয়ার একজন সুপরিচিত বিরোধী নেতা। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। নাভালনি বর্তমানে রাশিয়ার কারাগারে আছেন।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ