বঙ্গোপসাগরে ফের লঘুচাপ, পূর্বাভাস যা বলছে...

উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতের চিহ্ন এখনও রয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতে উপকূলে ক্ষয়ক্ষতির দাগ না মুছতেই বঙ্গোপসাগরে আবারও লঘুচাপের সম্ভাবনা দেখা দিয়েছে। এতে নতুন করে সমুদ্র উত্তাল হওয়ার পাশাপাশি সারাদেশে বৃষ্টিপাত বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

আবহাওয়া অধিদপ্ততর জানিয়েছে, বঙ্গোপসাগরে আগামী তিনদিনের মধ্যে লঘুচাপটি সৃষ্টি হতে পারে। এর প্রভাবে আগামী কয়েকদিন দেশে টানা বৃষ্টিপাত হতে পারে।

এর আগে গত ২৬ মে দুপুরে ভারতের উত্তর উড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ইয়াস। ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝোড়ো হওয়া বয়ে যায় বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোর ওপর দিয়ে। অনেক এলাকা জলোচ্ছাসে ভেসে গেছে। অনেক এলাকায় জোয়ারের তোড়ে নদীগর্ভে বিলীন হয়েছে বেড়িবাঁধ।

এদিকে আবহাওয়া অফিসের একটি সূত্র জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার ফলে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্টাংশে মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়া অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ