যুদ্ধবিরতি লঙ্ঘন করে গাজায় ফের ইসরায়েলের বিমান হামলা

যুদ্ধবিরতি লঙ্ঘন করে আবারও ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা উপত্যকা থেকে আগুনে বেলুন ছোড়ার অভিযোগ তুলে ইসরাইল বুধবার ভোরে ওই হামলা চালায়। তবে এ হামলায় এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

ইসরাইলের ফায়ার সার্ভিসের দাবি— মঙ্গলবার গাজা থেকে কয়েকটি আগুনে বেলুন ইসরাইলের দিকে ছোড়া হয়, যার বিস্ফোরণে কয়েক জায়গায় আগুন ধরে যায়। এর প্রতিবাদে এ হামলা চালায় তারা। দখলদার বাহিনীর দাবি, হামাসকে লক্ষ্য করে তারা এ হামলাটি চালিয়েছে।

সম্প্রতি ১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে ইসরাইল ও গাজাভিত্তিক ইসলামি প্রতিরোধ সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এই প্রথম এ ধরনের বড় কোনো হামলার ঘটনা ঘটল। ওই সংঘাতে প্রায় ২৫৬ ফিলিস্তিনি নিহত হয়। এর মধ্যে ৬৬ জনই শিশু।

ইসরাইলের উগ্রপন্থি ইহুদিবাদীরা মঙ্গলবার পবিত্র জেরুজালেম নগরীর আল-কুদস শহরে পতাকা মিছিল করে। এ নিয়ে ফিলিস্তিনি জনগণ ও ইহুদিবাদীদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছিল। এর মধ্যেই গাজায় বিমান হামলা চালাল ইসরাইল।

বিমান হামলায় গাজায় কী ধরনের ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। হামাস বা গাজার অন্য প্রতিরোধকামী সংগঠনগুলো কী ধরনের ব্যবস্থা নিচ্ছে তাও স্পষ্ট নয়।

তবে হামাসের একজন মুখপাত্র টুইটারে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, তাদের প্রতিরোধ লড়াই অব্যাহত থাকবে এবং দখলদাররা পুরো ফিলিস্তিন ভূখণ্ড থেকে উৎখাত না হওয়া পর্যন্ত তারা তাদের অধিকার রক্ষা করে যাবেন।

সম্প্রতি দেশটিতে নতুন সরকার গঠন করেছে ডানপন্থী জাতীয়তাবাদী জামিনা পার্টির নাফতালি বেনেট। ফলে সমাপ্ত হলো বেনেয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। জোট গঠনের শর্ত হিসেবে বেনেট ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ