বিশ্বে করোনা সংক্রমণের প্রধান কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট

বিশ্বজুড়ে করোনা সংক্রমণের প্রধান কারণ ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। সংক্রমণ ঘটানোর বাড়তি সক্ষমতার কারণে সারা বিশ্বেই এই ভ্যারিয়েন্টটি বেশ দ্রুত ছড়িয়ে পড়েছে। শুক্রবার এক ব্রিফিংয়ে এ কথা জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান।

অন্য অনেক ভাইরাসের মতো নতুন করোনাভাইরাসও ক্রমাগত রূপ বদলাচ্ছে। এরমধ্যে গতবছর ভারতে এর যে পরিবর্তিত একটি রূপ শনাক্ত হয়েছে, তা নাম দেওয়া হয়েছে ডেল্টা। এ ধরন (বি.১.৬১৭.২) অতি সংক্রামক হওয়ায় এর আগেই একে ‘বিশ্বের উদ্বেগ’ হিসেবে চিহ্নিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে রেকর্ড রোগী শনাক্ত ও মৃত্যুর জন্য এ ডেল্টা ধরনটিকেই দায়ী করা হচ্ছে। বাংলাদেশেও এ ধরনটির দাপটে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

বাংলাদেশে করোনা রোগীদের ৬৮ শতাংশই ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে প্রমান পেয়েছে আইসিডিডিআর,বি। গত মে মাসের শেষ এবং জুন মাসের প্রথম সপ্তাহে ঢাকায় করোনাভাইরাস আক্রান্ত ৬০ জনের নমুনার জেনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া যায়।

এর আগে ভয় ধরিয়েছিল যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের আলফা ধরন (বি.১.১৭)। এ সপ্তাহেই যুক্তরাজ্যে করোনাভাইরাসের এই ধরন দুটি বিশ্লেষণ করে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) জানিয়েছে, ডেল্টা ধরনটি আলফার চেয়ে গৃহস্থালিতে ৬৪ শতাংশ বেশি দ্রুত ছড়িয়ে পড়ে।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ