বৃহস্পতিবার থেকে ফের টিকা কার্যক্রম শুরু

আজ থেকে সারাদেশে ফের শুরু হয়েছে করোনা টিকার প্রথম ডোজের ভ্যাকসিন কর্মসূচি। রাজধানী ঢাকার সাতটি কেন্দ্রসহ দেশের ৪০টি কেন্দ্রে এ টিকা কার্যক্রম চলবে। যুক্তরাষ্ট্রের ফাইজার এবং চীনের সিনোফার্মের দুই ধরনের টিকাই দেওয়া হচ্ছে।

বুধবার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে অংশ নিয়ে এ তথ্য জানান ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক। 

তিনি বলেন, অগ্রাধিকার তালিকায় যাঁরা আছেন, বিশেষ করে আমাদের মেডিকেল, নার্সিং, ম্যাটস শিক্ষার্থীরা টিকা পাবেন। একইসঙ্গে আমাদের সরকারি বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, পুলিশ বাহিনীর লোকজন এবং অন্যান্য অগ্রাধিকার কর্মীরারাও টিকা নিতে পারবেন। এ ছাড়া যাঁরা আগে নিবন্ধন করে টিকা নিতে পারেননি, তাঁরা নিতে পারবে।

আজ থেকে নিবন্ধন কার্যক্রম খুলে দেওয়া হচ্ছে। নিবন্ধনের পর কেন্দ্র থেকে যখন এসএমএস আসবে, তখন সে অনুযায়ী কেন্দ্রে গিয়ে টিকা নেবেন। এ ক্ষেত্রে অবশ্যই টিকা কার্ড ও এনআইডি সঙ্গে নিতে হবে।

ফাইজারের টিকা দেওয়া হচ্ছে ৭ টি কেন্দ্রে। কেন্দ্রগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

শামসুল হক বলেন, প্রবাসী শ্রমিক যারা ফাইরাজের টিকা ছাড়া বিদেশে যেতে পারছেন না, এই মুহূর্তে শুধু তারা এই কেন্দ্রগুলো থেকে টিকা নিতে পারবেন। আর বাকি সব প্রবাসীদের দেওয়া হবে সিনোফার্মের টিকা।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ