ফেসবুক গুগলকে ধরতে শিগগির অভিযান

ফেসবুক, ইউটিউব, গুগল, অ্যামাজন, নেটফ্লিক্স, মাইক্রোসফট, ইমো, হোয়াটসঅ্যাপসহ বাংলাদেশে যত ধরনের ইন্টারনেটভিত্তিক প্ল্যাটফর্মের উপস্থিতি রয়েছে, তাদের সবার বিরুদ্ধে অভিযান শুরু করতে যাচ্ছে ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। শিগগির এ অভিযান শুরু হতে পারে। অভিযানে তাদের ভ্যাট নিবন্ধন, ভ্যাট দেওয়ার তথ্য এবং প্রকৃত আয়ের সঙ্গে ভ্যাট জমার গরমিল ও ফাঁকি থাকলে সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা গেছে।

জানা যায়, বিশ্বের অন্যতম শীর্ষ টেকজায়ান্ট গুগল ২ কোটি ৩০ লাখ টাকা এবং জনপ্রিয় সামাজিক যোগাযোগ-মাধ্যম ফেসবুক মে ও জুন মাসের জন্য ২ কোটি ৪৪ লাখ টাকার ভ্যাট দিয়েছে। পরে জুলাই ও আগস্ট মাসের জন্য আরও ১ কোটি ৭০ লাখ টাকার ভ্যাট দেয় ফেসবুক। এ ছাড়া বিশ্বের অন্যতম শীর্ষ ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজনও ৫৩ লাখ টাকা ভ্যাট জমা দিয়েছে।

ফেসবুক গত ১৩ জুন ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। এ জন্য তারা আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করেছে। ২৩ মে গুগল ও ২৭ মে অ্যামাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। গুগল ব্যবহার করেছে সিঙ্গাপুরের আঞ্চলিক কার্যালয়ের ঠিকানা। ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে সেবা।

আর আ অ্যামাজন নিবন্ধিত হয়েছে অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। এটি যুক্তরাষ্ট্রের সিয়াটলের ঠিকানা ব্যবহার করেছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে।

Share this news on: