ছুরিকাঘাতে ব্রিটিশ এমপিকে হত্যা

ছুরিকাঘাতে আহত যুক্তরাজ্যের এমপি স্যার ডেভিড অ্যামেস মারা গেছেন। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

শুক্রবার দুপুরের দিকে ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় জেলা এসেক্সের একটি গির্জার সামনে ছুরি হামলার শিকার ডেভিড অ্যামেস হামলার কয়েক ঘন্টার মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


১৯৮৩ সাল থেকে যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমন্সের জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়ে আসছিলেন অ্যামেস। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও ৫ সন্তানের জনক। দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির একজন নেতা ছিলেন তিনি।

রাজনীতির পাশাপাশি বন্য প্রাণী সংরক্ষণের বিষয়েও ঝোঁক ছিল তার। উদ্বাস্তু বা শরণার্থীদের অধিকার নিয়েও সরব ছিলেন তিনি।

৬৯ বছর বয়সী এই জনপ্রতিনিধির অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে শোক জানিয়েছে তার দল। কনজারভেটিভ পার্টির অন্যতম নেতা ও যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রী নাদিম জাহাউই এক টুইটবার্তায় বলেন, ‘শান্তিতে বিশ্রাম নিন স্যার ডেভিড। বন্যপ্রাণী সংরক্ষণ, ভাগ্যাহত মানুষের অধিকার ও এসেক্সের জনগণের প্রতি ভালবাসার জন্য সবসময় আপনি আমাদের হৃদয়ে থাকবেন।’

হামলায় সংশ্লিষ্টাতার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে যুক্তরাজ্যের পুলিশ, হামলায় ব্যবহৃত ছুরিটিও উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।


এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার এসেক্সের একটি গির্জায় প্রার্থনা করতে গিয়েছিলেন অ্যামেস। প্রার্থনা শেষে গির্জার সামনে দলের নেতা-কর্মী ও সমর্থকদের সঙ্গে কথা বলছিলেন তিনি। সে সময়ই ছুরি হাতে তার ওপর ঝাঁপিয়ে পড়ে হামলাকারী।

Share this news on: