জানুয়ারিতে ক্লাসের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা

দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে জানুয়ারিতে নতুন শিক্ষাবর্ষে ক্লাসের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা চলছে। এমনটা জানালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

শনিবার চাঁদপুর শহরের বাবুরহাট এলাকায় নবনির্মিত পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
এসময় শিক্ষামন্ত্রী আরও বলেন, 'এই মুহূর্তে ক্লাসের সংখ্যা বাড়ানোর আর কোনো সুযোগ নেই। কারণ, স্বাস্থ্যবিধি মানতে হবে।

সামাজিক দূরত্ব নিশ্চিত করেই শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে। তাছাড়া, বিশ্বের কিছু কিছু দেশে করোনার তৃতীয় ঢেউ লক্ষ্য করা যাচ্ছে। তাই এই মুহূর্তেই কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না।'

দীপু মনি বলেন, 'শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য ততটা জায়গা এ মুহূর্তে নেই। তাই আমরা চিন্তাভাবনা করছি, জানুয়ারিতে যদি করোনা পরিস্থিতি এমন থাকে, তাহলেই আমরা চিন্তা করব ক্লাসের সংখ্যা বৃদ্ধি করার জন্য।'

উল্লেখ্য, দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পর গত ১২ই সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। তবে শিশু শ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধ আছে। করোনার সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ ছিল দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান।

Share this news on: