ঢাবির ক ইউনিটে ৮৯% ফেল এই তথ্য ভুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট ভর্তি পরীক্ষায় ১০.৭৬ শতাংশ পরীক্ষার্থী পাশ এবং প্রায় ৮৯ শতাংশ ফেল বলে বিভিন্ন গণমাধ্যম প্রকাশ করেছে। খোঁজ নিয়ে জানা যায় এই তথ্যটি ভুল।

ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বাংলাদেশ টাইমসকে বলেন, পরীক্ষাটিতে ৮৯ শতাংশ ফেল করেছে এই তথ্যটি সঠিক নয়। এই পরীক্ষায় বহুনির্বাচনি অংশে উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য থেকে বিশেষ হিসাবে প্রয়োজন অনুসারে প্রথম দিকের ১২ হাজার ৭৫৫টি খাতা মূল্যায়ন করা হয়েছে। সেই মূল্যায়নকৃত খাতাগুলো থেকে লিখিত পরীক্ষায় অন্তত ১২ নম্বর এবং সম্মিলিতভাবে অন্তত ৪০ নম্বর পাওয়া সাপেক্ষে ১০ হাজার ১৬৫ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। সে হিসেবে পাশ করা পরীক্ষার্থীর সংখ্যা আরও বেশি।

গত ১ অক্টোবর অনুষ্ঠিত এই পরীক্ষায় ১ লাখ ১৭ হাজার ৯৫৭ শিক্ষার্থী আবেদন করলেও অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ৯৪ হাজার ৫০৫ জন। এই ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৮১৫টি।

গতকাল বুধবার সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ফল প্রকাশের সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‌ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. মিহির লাল সাহা, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

Share this news on:

সর্বশেষ