বঙ্গবন্ধুর নামে ইউনেস্কোর পুরস্কার প্রবর্তন দেশের জন্য গর্বের: সংসদে প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সৃজনশীল অর্থনীতি শাখায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করায় জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্কোকে দেশের জনগণের পক্ষে ধন্যবাদ জানিয়েছে জাতীয় সংসদ।

সোমবার (১৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের চলমান অধিবেশনের দ্বিতীয় দিনে কার্যপ্রণালির ১৪৭ বিধি অনুসারে প্রস্তাবটি সংসদে উত্থাপন করেন সরকারদলীয় সংসদ সদস্য (এমপি) মো. আব্দুস শহীদ।

প্রস্তাবে তিনি বলেন, ‘সংসদের অভিমত এই যে, জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্কো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ প্রবর্তন করায় জাতীয় সংসদে বিশেষ আলোচনার মাধ্যমে ইউনেসকোকে বাংলাদেশের সকল জনগণের পক্ষ হতে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানানো হউক।’

সৃজনশীল অর্থনীতিতে তরুণ উদ্যোক্তাদের এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রথমবারের মতো ‘ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ পেয়েছে উগান্ডার কাম্পালার বেসরকারি সংস্থা মোটিভ ক্রিয়েশন্স লিমিটেড।

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকো সদরদপ্তরে স্থানীয় সময় গত বৃহস্পতিবার প্রধান অতিথি হিসেবে এ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোটিভ ক্রিয়েশন্সের পক্ষে পুরস্কার নেন কোয়ান গুজি। সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে তরুণদের শিল্প উদ্যোগকে এগিয়ে নিতে কর্মসূচি প্রণয়ন ও সহায়তার স্বীকৃতি হিসেবে মনোনীত ৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে মোটিভ ক্রিয়েশন্সকে বাছাই করা হয়। ইউনেস্কোর স্বীকৃতি, সম্মাননার পাশাপাশি প্রতিষ্ঠানটি ৫০ হাজার ডলার অর্থ পায়।

ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বঙ্গবন্ধুকন্যা সেদিন বলেছিলেন, ‘সৃজনশীল অর্থনীতির জন্য ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত বিশ্ব মানবতা ও শান্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি সবচেয়ে উপযুক্ত সম্মান।’ সংসদে আনা প্রস্তাবে সমর্থন জানিয়ে আলোচনায় অংশ নেন এমপিরা।

Share this news on:

সর্বশেষ