শীতকালে শিশুর যত্ন কীভাবে নিবেন?

আমরা সকলেই শীতকালকে ভালোবাসি, তবে খুব বেশি শীত পড়লে জীবন আমাদের পক্ষে কঠিন হয়ে যায়। শীতের সময়, আপনি যা করতে চান তা হল ঘরে বসে থাকা এবং আপনি যদি একজন নতুন মা হন তবে আপনি আপনার শিশুকে বাইরে প্রবাহিত বাতাস থেকে রক্ষা করতে চান।

ছোট বাচ্চাদের ক্ষেত্রে এই সময়টা আরও কঠিন। কারণ শীতের রুক্ষ বাতাস সহজেই তাদের ওপর প্রভাব ফেলতে পারে। তা ছাড়া শীতকাল নানা ধরনের সংক্রমণের সময়। তাই এই সময় নবজাতকদের বিশেষ যত্নে রাখা জরুরি।আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা যেহেতু এখনো পুরোপুরি বিকাশ লাভ করেনি, সে সর্দি ও ঠান্ডার সংক্রমণে আক্রান্ত হবে এবং এটি আপনাকে চিন্তিত করতে বাধ্য।

বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া অহেতুক অ্যান্টিবায়োটিকের ব্যবহার করলে শিশুর ক্ষতি হতে পারে। ঘরোয়া চিকিৎসাতেই অধিকাংশ সর্দি-জ্বর ভালো হয়।

নিয়মিত গোসল করান

শীত বলে পরিচ্ছন্নতায় অবহেলা না করে শিশুকে নিয়মিত গোসল করান। তবে দুপুর ১২ টার আগেই গোসলের পর্ব সেরে ফেলুন। গোসলের পর বাচ্চার মাথা ও শরীর ভালো করে মুছে তারপর জামা কাপড় পরাবেন।

উষ্ণ পোশাক পরান

শিশুদের অবশ্যই গরম পোশাক পরিয়ে রাখা উচিত। তবে চিকিৎসকের মতে, শিশুদের সরাসরি উলের পোশাক পরানো ঠিক নয়। সুতি কাপড় পরিয়ে তার ওপর উলের পোশাক পরানো উচিত। পোশাকটি অবশ্যই নরম কাপড়ের হতে হবে।

খাবার

শীতের সময়টা শিশুদের খাওয়ার প্রবণতা কমে যায়। ফলে তাদের শরীর খারাপ হয়ে যায়। তাদের ঘনঘন পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। শিশুদের ত্বকের মসৃণতা ও উজ্জ্বলতা বাড়াতে ডিমের কুসুম, সবজির স্যুপ এবং ফলের রস খাওয়ানো উচিত। বিশেষ করে গাজর, বিট, টমেটো শিশুদের ত্বকের জন্য বেশ উপকারী। 

ম্যাসাজ

আপনার সন্তানের যথাযথ বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রতিদিন তাকে ম্যাসাজ করা জরুরি। ম্যাসাজ করলে দেহের মধ্যে রক্ত প্রবাহ উদ্দীপিত হয়। ম্যাসাজ করার জন্য ভাল ম্যাসাজের তেল ব্যবহার করুন এবং তাকে আলতোভাবে ম্যাসাজ করুন।

ত্বকের যত্ন

আপনার ছোট্ট সোনার ত্বক অত্যন্ত সংবেদনশীল এবং শীতের রুক্ষ পরিবেশ একে শুষ্ক করে তোলে। শিশুর ত্বক নরম ও কোমল রাখতে একটি ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শিশুর ত্বকের জন্য তৈরি ত্বকের ক্রিম বা ময়েশ্চারাইজার বেছে নিন

Share this news on: