জেঁকে বসেছে হাড়কাঁপানো শীত

আজ কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা গতকালের তুলনায় ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।আগামী আরও দু-এক দিন তাপমাত্রা নিম্নগামী থাকার সম্ভাবনা রয়েছে। শনিবার (২৯ জানুয়ারি) কুড়িগ্রাম আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানায়।

এদিকে তাপমাত্রা নিম্নগামী থাকায় চরম দুর্ভোগে পড়েছেন এ জেলার মানুষজন। বোরো চারা রোপণের ভরা মৌসুম চলায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন কৃষিশ্রমিকরা। কনকনে শীত উপেক্ষা করে মাঠে কাজ করছেন তারা। এতে বিপাকে পড়েছেন শ্রমজীবীসহ অসহায় মানুষ। গরম কাপড়ের অভাবে কাজে বের হতে কষ্ট হচ্ছে তাদের।

নীলফামারী জেলাতেও মাঘ মাসের হাড়কাঁপানো শীত জেঁকে বসেছে। শীতের দাপটে কাহিল হয়ে পড়েছেন নিম্নআয়ের খেটে খাওয়া মানুষ। শুক্রবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে জেলায় এটাই সর্বনিম্ন তাপমাত্রা।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া কার্যালয় জানায়, এবার শীতে ১৩ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছিল। শুক্রবার হঠাৎ তাপমাত্রা নেমে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে আসে। বাতাসের আর্দ্রতা ৯৩ শতাংশ ও বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১০ কিলোমিটার। কয়েক দিনের তুলনায় কুয়াশার ঘনত্ব কম থাকায় দৃষ্টিসীমা ছিল দেড় হাজার মিটার পর্যন্ত। জেলায় ২৬ জানুয়ারি ১২ দশমিক ৮ ও ২৭ জানুয়ারি ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়া অধিদপ্তরের সূত্র অনুযায়ী আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়াতে ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বচ্চ তাপমাত্রা কক্সবাজারে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। 

Share this news on:

সর্বশেষ