ঢাকা ও চট্টগ্রাম কিডনি হাসপাতালে ডায়ালাইসিস বন্ধ, রোগীদের সড়ক অবরোধ

হঠাৎ করেই রাজধানীর শের-ই-বাংলা নগরে অবস্থিত ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল’-এ ডায়ালাইসিস সেবা বন্ধ করে দেওয়ার ঘটনায় সড়ক অবরোধ করে রেখেছে হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসা রোগীরা। এতে ওই এলাকায় যানজট সৃষ্টি হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, হাসপাতালের কাছে কিছু টাকা বকেয়া থাকায় আদায়ের কৌশল হিসেবে সেবা বন্ধ করে দিয়েছে দায়িত্বপ্রাপ্ত ভারতীয় প্রতিষ্ঠান স্যানডোর। 

বুধবার (২ ফেব্রুয়ারি) দুপুর পৌনে দুইটায় হাসপাতালটির পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান ঢাকা পোস্টকে বলেন, স্যানডোর শুধু আমাদের হাসপাতালের রোগীদেরই ডায়ালাইসিস করে না, সব হাসপাতালেই তারা ডায়ালাইসিস করে থাকে। আমাদের কাছে তাদের কিছু বিল বকেয়া আছে, সেটিও প্রসেসিংয়ের মধ্যে আছে। এখন তারা রোগীদের জিম্মি করে ডায়ালাইসিস সেন্টার তালা দিয়ে বন্ধ করে চলে গেছে। যে কারণে রোগীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

এদিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালেও আকস্মিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে কিডনি ডায়ালাইসিস সেবা। বুধবার (২ ফেব্রুয়ারি) সকালে ডায়ালাইসিস সেবাদানকারী বেসরকারি প্রতিষ্ঠান সেন্ডোর ডায়াবেটিস সার্ভিসেস তাদের কিডনি ডায়ালাইসিস ইউনিটে তালা ঝুলিয়ে দেন।

সেন্ডোর ডায়াবেটিস সার্ভিসেস এর চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ইউনিটের ইনাচার্জ ডা. হিমেল আচার্য জানান, কিডনি ডায়ালাইসিস সেবা দিয়ে সরকারের কাছে তাদের প্রায় ২৩ কোটি টাকা পাওনা রয়েছে। পাওনা আদায়ে গত ৪ জানুয়ারি একবার ইউনিট বন্ধ করে দেওয়া হয়েছিলো। পরে সরকারের আশ্বাসে পুনরায় রোগীদের সেবা দেওয়া হলেও বকেয়া টাকা না পাওয়ায় তাদের পক্ষে আর সেবা চালু রাখা সম্ভব হচ্ছে না। টাকা না দেওয়ায় কিডনি ডায়ালাইসিস এর কাঁচামাল ও সরঞ্জাম কেনা বাবদ অর্থ পরিশোধ করতে না পারায় সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোও কাঁচামাল ও সরঞ্জাম সরবরাহ করছে না। ফলে বাধ্য হয়ে ডায়ালাইসিস বন্ধ করে দিতে হয়েছে।

Share this news on: