যে হলে প্রতিষ্ঠা, সে হলের নাম বদলে দিলো ছাত্রলীগ

বাংলা, বাঙালি, স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে প্রতিষ্ঠিত হয় পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। পরবর্তী সময়ে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত এ সংগঠনের নাম হয় বাংলাদেশ ছাত্রলীগ। ঘটনাচক্রে প্রতিষ্ঠিত হওয়া সেই হলের নাম ভুল করেছে ছাত্রলীগ।

আজ (বুধবার) প্রায় ৫ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮ টি আবাসিক হল ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছে।

উক্ত কমিটির বিজ্ঞপ্তিগুলোতে তিনটি আবাসিক হলের খণ্ডিত নাম ব্যবহার করা হয়েছে। ফজলুল হক মুসলিম হল ও সলিমুল্লাহ মুসলিম হল থেকে 'মুসলিম' শব্দটি ব্যতি রেখে ফজলুল হক হল ও সলিমুল্লাহ হল ব্যবহার করা হয়েছে এবং মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলকে মুক্তিযোদ্ধা হল হিসেবে উল্লেখ করা হয়েছে। ছাত্রলীগ মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলকে বেশ কিছু সময় ধরে মুক্তিযোদ্ধা হল হিসেবে উল্লেখ করে আসলেও অন্য দুটি হলের নাম থেকে মুসলিম শব্দটি সম্প্রতি বাদ দেয়া হচ্ছে।

এ ব্যাপারে কয়েকজন ছাত্রলীগ কর্মীর সাথে কথা বলে জানা গেছে, কেন্দ্রীয় নেতারা অসাম্প্রদায়িকতা প্রকাশ করতে এই কাজ করে থাকতে পারেন।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে ফোনে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি ১৮ টি হলের সমন্বিত সম্মেলনের পর ২ ফেব্রুয়ারি সকাল ৯টায় প্রতিটি হলের সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম উল্লেখ করে চার নেতার সাক্ষরসহ এই কমিটি ঘোষণা করা হয়।

Share this news on: