১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে আজ

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ১০ জনের নামের তালিকা আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে দেবে সার্চ কমিটি।

৬ই ফেব্রুয়ারি প্রথম বৈঠকের পর নিবন্ধিত রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে সার্চ কমিটির কয়েক দফার বৈঠকে তিন শতাধিক নাম আসে। শেষ পর্যন্ত ১০ জনের নাম চূড়ান্ত করে সার্চ কমিটি।

দায়িত্ব নেওয়ার সপ্তদশ দিনে নতুন সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে প্রস্তাবের জন্য ১০টি নাম চূড়ান্ত করে সার্চ কমিটি। একদিন বিরতি দিয়ে এই তালিকা বৃহস্পতিবার সন্ধ্যায় জমা দেয়া হবে রাষ্ট্রপতির কাছে।

বিদায়ী সিইসি ও কমিশনারের পাঁচটি পদ শূন্য হওয়ায় প্রতিটি পদের জন্য দু'জনের নাম চূড়ান্ত করা হয়েছে। এখান থেকেই রাষ্ট্রপতি পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন। নতুন নির্বাচন কমিশনই দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করবে। তবে শুরু থেকেই নতুন ইসি গঠনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়নি বিএনপি। 

গত দুই বার সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হলেও, এবার তা হয়েছে আইনের মধ্যদিয়ে।

দায়িত্ব নেয়ার পর নতুন সার্চ কমিটি নামের প্রস্তাব আহ্বান করে, বৈঠকে বসে বিশিষ্টজনদের সঙ্গে। ৩২২টি নাম জমা পড়ার পর ধীরে ধীরে তা কমানো হয়। ১৯শে ফেব্রুয়ারি প্রাথমিকভাবে ২০ জনের তালিকা করে সার্চ কমিটি। সেখান থেকেই ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করা হয়।  

মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নিজেদের সপ্তম বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করে বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন এই সার্চ কমিটি।

Share this news on: