শনিবার পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্রের অষ্টম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৬, ২৭,২৮ ফেব্রুয়ারি ও ১লা মার্চ।

উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ রিসার্চ বিল্ডিং এর অডিটোরিয়ামে, ২৬শে ফেব্রুয়ারি, শনিবার, সকাল ১১টায়। এবং সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ধানমন্ডি ২-এর , স্টার সিনেপ্লেক্স, সীমান্ত সম্ভারে ১লা মার্চ,মঙ্গলবার,সন্ধ্যা ৭টায়।

উৎসবটি শুরু হবে বিশ্বব্যপি ৩১টি দেশ থেকে জমা হওয়া ১৫৩ টি চলচ্ছিত্রের মাঝ থেকে বাছাইকৃত ২৬টি চলচ্চিত্রের মাধ্যমে। এইসব ব্যাপারে আলোচনা করা হয় সংবাদ সম্মেলনে যেটি অনুষ্ঠিত হয়েছে ২৪ ফেব্রুয়ারি, ২০২২, সকাল ১১টায় ইউল্যাব গবেষণা ভবনের ৬০১ নং কক্ষে। 

সামসুল ইসলাম শুভ, পাবলিক রিলেশন্স অ্যান্ড মিডিয়া ম্যানেজার, সকলকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠান শুরু করেন। সাথে ছিলেন ফেস্টিভাল ডিরেক্টর জেরিন তাসনীল তাহসিন প্রভা, ফেস্টিভাল কো-অর্ডিনেটর মো: সাম্বিতুল ইসলাম, ফেস্টিভাল সুপারভাইজর হাসমি জাহান সেতু।

প্রতিবছরের মতো এবারও মাস্টারক্লাসের আয়োজন করেছে ডিআইএমএফএফ। এবারের কর্মশালাটি করাবেন অ্যান্ডি বার্গেস, যিনি লন্ডনের একজন ডিজিটাল ক্রিয়েটর। তিনি সাধারণত ইউটিউব ডকুমেন্টারি তৈরি করে থাকেন। তাঁর বিশেষত্ব হলো সুন্দর চিত্রের মাঝে গল্প বলার নিপুণ কারুকার্য, অনলাইন এঙ্গেজমেন্ট এবং তার দর্শকদের বিভিন্ন বিষয়ে জ্ঞানদান। একই সাথে অ্যান্ডি বার্গেস 'রেড বুল অরিজিনস' এর নির্মাতা ও উপস্থাপক। এছাড়াও তিনি বিভিন্ন ব্র‍্যান্ড যেমন, স্যামসাং, ফোর্বস, বুস্টেড বোর্ড টু জবি দ্য বিবিসি, টেরা ম্যাটার এন্ড রেড বুল- এর সাথে কাজ করেছেন। ২০১৬ থেকে তিনি নিয়মিত অনলাইনে নিজের অভিজ্ঞতা শেয়ার এবং ট্রেনিং করিয়ে যাচ্ছেন। এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে ২৮শে ফেব্রুয়ারি, বিকাল ৪টায়, জুমের মাধ্যমে। এই কর্মশালাটির বিষয় হচ্ছে ডকুমেন্টারি স্টোরিটেলিং অনলাইন প্লাটফর্মের জন্য।

অষ্টম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের সিনেমা জমা দেওয়া শুরু হয়েছিল ৩রা এপ্রিল, ২০২১ এবং শেষ হয়েছিল ২৮শে অক্টোবর,২০২১। ডিআইএমএমএফ ২০২২ তিনটি বিভাগে চলচ্চিত্র জমা নেওয়া শুরু করেছিল প্রতিবারের মতো। ইন্ডিপেন্ডেন্ট বিভাগের ওপর সংযোজন করা হয়েছে 'ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড'। কম্পিটিশন বিভাগে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পেরেছে এবং এই বিভাগে 'সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড' দেওয়া হবে। প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা 'ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড' এর জন্য ওয়ান মিনিট ক্যাটাগরিতে অংশগ্রহণ করেছে। বিশ্বব্যপী ৩১ টি দেশ থেকে সর্বমোট ১৫৩টি চলচ্চিত্র জমা হয়েছে। 
 
 

ইনিশিয়েটিভ ফুর নিউ বিলডাং (আইএফএনবি) এর সহযোগিতায় ডিআইএমএফ বরিশালের নুকের ১০ জন অংশগ্রহনকারীকে নিয়ে একটি অনলাইন চলচ্চিত্র নির্মাণ কর্মশালা আয়োজন করে। এছাড়াও খুলনার কয়রা আর সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্ডা সম্প্রদায়ের সাথে ডিআইএমএমএফ আয়োজন করেছে কমুনিটি ডিজিটাল স্টোরিটেলিং (সিডিএসটি) প্রশিক্ষণ। ডিআইএমএফএফ এর সহযোগিতায় বরিশাল নুক ১-মিনিট ক্যাটাগরিতে ২ টি চলচ্চিত্র নির্মান করেছে। 

বিভিন্ন মিডিয়া হাউজ থেকে সাংবাদিকরা সম্মেলনে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে একটি প্রশ্নোত্তর পর্বের ব্যবস্থা ছিল।

প্রতিবছর ডিআইএমএফএফ বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের কথা মাথায় রেখে একটি ফেস্টিভ্যাল থিম নির্ধারণ করে। এবারের ফেস্টিভ্যাল থিম ‘নকশি পাখা’। বাংলাদেশের সংস্কৃতিকে উপস্থাপন করার জন্য এই বছর আমরা এই থিমটি ব্যবহার করছি।

‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি, নতুন যোগাযোগ’ -এই শ্লোগানের সাথে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবটি শুরু হয়েছিল ২০১৫ সালে। 

Share this news on: