কিয়েভে রাশিয়ার আক্রমণ শুরু

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার আক্রমণ শুরু হয়েছে। বর্তমানে শহরের বিভিন্ন দিক থেকে এই আক্রমণ পরিচালনা করছে রুশ সেনারা। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি বলছে, কিয়েভে রাশিয়ার কামান হামলার শব্দ এত বেশি যে, শহরের কেন্দ্রস্থল থেকে কয়েক মাইল দূরেও শব্দ শোনা যাচ্ছে।

এছাড়াও, রুশ সেনারা রাজধানীর সিএইচপি-৬ বিদ্যুৎ কেন্দ্র দখলের চেষ্টা করতে পারে। যা পুরো কিয়েভকে অন্ধকারাচ্ছন্ন করে দিতে পারে।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন যে রাশিয়ান বাহিনী চেষ্টা করছে রাজধানী কিয়েভ পুরোপুরি দখলে নেয়ার।

এরপর তারা দেশটির নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবে।

কিয়েভের বেশ কয়েকজন বাসিন্দার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কিয়েভের চিরিয়াখানা এবং এর আশেপাশের এলাকা অন্তত ৫০টি বিস্ফোরণ ও গোলাগুলির খবর পাওয়া গেছে। এদিকে, ফক্স নিউজের বিদেশী সংবাদদাতা ট্রে ইংস্ট জানান, কিয়েভে আক্রমণ শুরু হয়েছে। বর্তমানে শহরের বিভিন্ন দিক থেকে এই আক্রমণ পরিচালনা করছে রুশ সেনারা।

এছাড়া, ইউক্রেনের অন্যান্য অঞ্চলেও আরও জোরালো হয়ে উঠেছে দুই পক্ষের সংঘর্ষ। পশ্চিমা গণমাধ্যমগুলো জানাচ্ছে, কিয়েভের নেতৃত্বকে সরিয়ে দিতে ইউক্রেনের সেনাদের প্রতি আহ্বান জানিয়েছেন ভ্লাদিমির পুতিন।
এদিকে ইউরোপীয় ইউনিয়নের পর এবার পুতিন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা। আর নিরাপত্তা পরিষদের বৈঠকে মস্কোর বিরুদ্ধে নেয়া রেজ্যুলিউশনের বিরুদ্ধে ভ্যাটো দিয়েছে রাশিয়া।

কিয়েভের পেরেমোহি অ্যাভিনিউতে গাড়ির ধ্বংসাবশেষ এবং বিভিন্ন জায়গায় আগুন জ্বলতে দেখা গেছে।

ভাসিলকিভের একটি বিমানঘাঁটির কাছে প্রচণ্ড লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। ধারণা করা হচ্ছে, রুশ সেনারা কিয়েভে হামলায় এই ঘাঁটি ব্যবহারের চেষ্টা করছে।

এদিকে আজ শনিবার ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করে, কৃষ্ণসাগর উপকূলীয় শহর মাইকোলাইভে রাশিয়ান সেনাদের সফলভাবে তাড়িয়ে দিয়েছে তারা।কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার সেনারা রাজধানী কিয়েভে আক্রমণ চালাবে বলে সতর্ক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
প্রতিরোধ ভাঙতে রুশ সেনারা যেকোন পদক্ষেপ নিতে পারে বলেও সতর্ক করেন তিনি। শেষ রাতের দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বার্তায় এসব কথা জানান তিনি।
এদিকে বিবিসি জানিয়েছে, কিয়েভের মাইদান স্কয়ারসহ বেশ কিছু এলাকার কাছাকাছি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়াও কিয়েভের কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রের দখল নিতেও রুশ ও ইউক্রেনের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে বলে জানিয়েছে বিবিসি।

Share this news on: