জাফরুল্লাহ চৌধুরীর পছন্দের ব্যক্তিই হলেন নতুন সিইসি

নির্বাচন কমিশন গঠনে জাতীয় সার্চ কমিটির কাছে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রস্তাবিত ব্যক্তিই হলেন প্রধান নির্বাচন কমিশনার। যে আটজনের নাম তিনি প্রস্তাব করেছিলেন সেখানে আট নম্বরে ছিলেন সাবেক সচিব হাবিবুল আউয়ালের নাম। সিইসি হিসেবে রাষ্ট্রপতির নিয়োগ পেলেন তিনি।

গত ১৮ই ফেব্রুয়ারি গণস্বাস্থ্য কেন্দ্রে অনুষ্ঠিত এক সভায় জাফরুল্লাহ চৌধুরী নিজেই এ কথা জানান। ওই দিন জাফরুল্লাহ চৌধুরী সার্চ কমিটির কাছে তার প্রস্তাবিত আটটি নাম প্রকাশ করেন।

কাজী হাবিবুল আউয়ালের বিষয়ে সেদিন তিনি বলেন, ‘আমি সাবেক সচিব কাজী হাবিবুল আউয়ালের নাম প্রস্তাব করেছি। কারণ তিনি যখন প্রতিরক্ষা সচিব ছিলেন, তখন তিনি দেখলেন ক্যান্টনমেন্টে পাকিস্তান আমলের হিসাবে বিদ্যুৎ বিল নেওয়া হয়। তিনি তখন সেই বিলের পরিমাণ বাড়াবার উদ্যোগ নিয়েছিলেন। আমি দেখলাম যে ব্যক্তি সেনাবাহিনীর বিদ্যুৎ বিল বাড়াতে পারে, তার কোমরের জোর আছে। নির্বাচন কমিশনে এমন একজন লোকই দরকার।’

আজ শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। তিনি আইন, ধর্ম ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সচিব ছিলেন। ‘জীবন পাতার জলছাপ’ ও ‘ট্রাজেকটরি অব অ্যা জুডিশিয়াল অফিসার’ তার উল্লেখযোগ্য বই।

Share this news on: