'বয়কট ম্যাকডোনাল্ডস-কোকাকোলা'

ইউক্রেনে-রাশিয়ায় চলমান আগ্রাসন থামাতে। বিশ্বজুড়ে গড়ে উঠছে জনমত। খোদ রাশিয়ার শত শত মানুষও এই যুদ্ধ থামাতে বলছেন। প্রতিবাদে তারা নেমে আসছেন রাস্তায়। বিশ্বের বিভিন্ন দেশ একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে রাশিয়ার বিরুদ্ধে। বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান টেক জায়ান্ট থেকে ফুড জায়ান্ট বিভিন্ন কোম্পানি রাশিয়ায় তাদের পণ্য বিক্রি বন্ধ করছে। এসব তৎপরতার মাধ্যমে চেষ্টা চলছে আগ্রাসী দেশটিকে রুখে দেয়ার। 


এমন পরিস্থিতিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের ১৩তম দিনেও দিব্যি ব্যবসা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডস এবং জনপ্রিয় কোমল পানীয় কোকাকোলা। বিষয়টি নিয়ে তীব্র নিন্দার ঝড় উঠেছে বিশ্বব্যাপী। 

ব্রিটিশ সংবাদমাধ্য বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নেটিজেনরা ম্যাকডোনাল্ডস ও কোকাকোলার পণ্য বর্জনের ডাক দিচ্ছেন। বিষয়টি নিয়ে বিবিসি ম্যাকডোনাল্ডস ও কোকাকোলা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। 

বর্তমানে রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের ৮৪৭টি শাখা আছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কেএফসি, পেপসি, স্টারবাকস, বার্গার কিংসের মতো জনপ্রিয় প্রতিষ্ঠান ইতোমধ্যে রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সও রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন। অন্যদিকে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে।

Share this news on: