ভারতে পাল্টা মিসাইল মারতে পারতাম কিন্তু মারিনি: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তার দেশের পাঞ্জাব প্রদেশে ভারতের মিসাইল আঘাত হানার পর পাকিস্তানও পাল্টা মিসাইল ছুড়তে পারত। কিন্তু আমরা ধৈর্যধারণ করেছি। খবর ইকোনিমিক টাইমসের।

গত ৯ মার্চ পাকিস্তানে পাঞ্জাবে ভারতের একটি সুপারসনিক মিসাইল আঘাত করে। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নু এলাকায় একটি কোল্ড স্টোরেজে ওই মিসাইল আঘাত হানে। এতে কেউ হতাহত না হলেও বেশ কিছু এয়ারলাইনের গতিপথ ঝুঁকির মুখে ফেলেছিল মিসাইলটি।

এ ঘটনার বিষয়ে রোববার প্রথম মুখ খুললেন ইমরান খান। তিনি বলেন, মিয়া চান্নুতে ভারতীয় ক্ষেপণাস্ত্র পড়ার পর আমরা পাল্টা জবাব দিতে পারতাম কিন্তু আমরা সংযম পালন করেছি। রোববার বিকেলে পাঞ্জাবের হাফিজাবাদ জেলায় এক জনসভায় ভাষণে তিনি এমন মন্তব্য করেন। এসময় নিজ দেশের প্রতিরক্ষা প্রস্তুতি সম্পর্কেও কথা বলেন ইমরান খান। তিনি বলেন, ‘আমাদের প্রতিরক্ষা এবং দেশকে শক্তিশালী করতে হবে’।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর শনিবার বলেছিল, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ‘দুর্ঘটনাবশত’ একটি ক্ষেপণাস্ত্র আঘাত করেছে, ভারতের এমন ‘সরল ব্যাখ্যা’ নিয়ে সন্তুষ্ট নয় তারা। এ ঘটনার সঠিক কারণ খুঁজে বের করতে একটি যৌথ তদন্তেরও দাবি করেছে তারা।

তারা জানায়, ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের ভূখণ্ডে আঘাত করার পর থেকে পাকিস্তান ঘটনাটি নিয়ে যৌথ তদন্তের প্রস্তাব দিয়েছে ভারতকে। এছাড়া ভারত কেন ক্ষেপণাস্ত্রটির ‘দুর্ঘটনাজনিত উৎক্ষেপণ’ সম্পর্কে অবিলম্বে পাকিস্তানকে জানাতে ব্যর্থ হয়েছে তা-ও জানতে চাওয়া হয়েছে নয়াদিল্লির কাছে। ভারত এ ধরনের ঘটনা ভবিষ্যতেও ঘটাতে পারে বলে উল্লেখ করেছে পাকিস্তান।

Share this news on: