কাল রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে শুনানি

রাত পোহানোর সঙ্গে সঙ্গেই কিয়েভের পশ্চিমাঞ্চলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বেলারুশ সীমান্ত থেকে চালানো হয়েছে এই হামলা।

অন্যদিকে উত্তর ইউক্রেনের রিভনে একটি টেলিভিশন ভবনে বিমান হামলা করেছে রাশিয়া। এতে অন্তত নয় জন নিহত হয়েছে।

আঞ্চলিক প্রশাসনের প্রধান ভিতালি কোভাল মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এ হামলার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন,' রুশ বিমান হামলায় ৯ জন নিহত হয়েছেন। এছাড়া আরও ৯ জন আহত হয়েছেন'।

এদিকে স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) চতুর্থ দফার মস্কো এবং কিয়েভের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে। বৈঠকের প্রথম দিনে কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি কেউ।

শান্তি আলোচনার মধ্যেই ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার বিমান হামলা অব্যাহত রেখেছে। এক মুহুর্মুহুের বোমা হামলায় কেঁপে উঠে একেকটি ভবন। মুহূর্তেই ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে একেকটি আবাসিক এলাকা। রাজধানী কিয়েভের বিভিন্ন আবাসিক এলাকা ও অন্যান্য স্থাপনা লক্ষ্য করে গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ সেনারা বাহিনী। এতে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

কিয়েভের উত্তরাঞ্চলে অবস্থিত আন্তোনোভ বিমান বন্দরের কাছেও বোমা হামলা চালানো হয়েছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মারিওপোলে মানবিক বিপর্যয় নেমে এসেছে। তীব্র ঠান্ডা ও পানি সঙ্কটসহ দুর্বিসহ জীবন কাটাচ্ছেন অঞ্চলটির বাসিন্দারা। শহরটির যেদিকে চোখ যায় কেবল ধ্বংস্তূপ ও ক্ষেপণাস্ত্রের আঘাতের চিহ্ন।

রুশ অভিযান প্রতিহতের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে ইউক্রেন সেনারা। সবশেষ একদিনে বেশ কয়েকটি রুশ বিমান ভূপাতিত করারও দাবি করছেন তারা। 

এদিকে, চলমান যুদ্ধে আবারও পশ্চিমাদের সহযোগিতা কামনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পোল্যান্ড সীমান্তবর্তী ঘাঁটিতে রুশ হামলার বিষয়েও পশ্চিমা দেশগুলোকে সতর্ক করেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

Share this news on: