পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন, পুতিন বললেন ‘অমার্জনীয় বক্তব্য’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলে আখ্যা দিয়েছেন। এতে কূটনৈতিক উত্তেজনা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউসে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন দৃশ্যত না ভেবেচিন্তে তাৎক্ষণিক মন্তব্যে ওই কথা বলেন। রুশ প্রেসিডেন্ট পুতিনের নিন্দা করার জন্য তিনি এই প্রথম এমন ভাষা ব্যবহার করলেন। তবে পরে হোয়াইট হাউস বলেছে, বাইডেন ‘মন থেকে‘ কথাটি বলেছেন। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন প্রতিক্রিয়ায় বলেছে, এটি একটি ‘অমার্জনীয় বক্তব্য’।

বুধবার ওয়াশিংটনে একজন সাংবাদিক মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করেন, ‘প্রেসিডেন্ট, আমরা যা দেখেছি, তা থেকে আপনি কি পুতিনকে যুদ্ধাপরাধী বলতে প্রস্তুত?’ প্রেসিডেন্ট বাইডেন প্রথমে ‘না’ উত্তর দিয়েছিলেন। পাল্টা প্রশ্ন করা হলে তিনি তার উত্তর পরিবর্তন করেন। তিনি তখন বলেন, ‘আপনি কি আমাকে জিজ্ঞাসা করেছিলেন আমি তাকে যুদ্ধাপরাধীবলব কিনা ... হ্যাঁ, আমি মনে করি তিনি একজন যুদ্ধাপরাধী।’

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি পরে বলেন, প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের সহিংসতার ‘বর্বর’ চিত্র দেখার পরে তার হৃদয় থেকে ওই কথা বলেছেন। তা কোনো আনুষ্ঠানিক ঘোষণা নয়। তিনি উল্লেখ করেন, যুদ্ধাপরাধ হয়েছে কি হয়নি তা নির্ধারণের জন্য পররাষ্ট্র দপ্তরের পরিচালিত একটি পৃথক আইনি প্রক্রিয়া আছে। তা পৃথকভাবে চলমান রয়েছে।

সূত্র: বিবিসি

Share this news on: