তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করবে জাতিসংঘ

জাতিসংঘ আফগানিস্তানের ক্ষমতাসীন সরকার তালেবান সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে । 

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি প্রস্তাব পাশ হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, 'অর্থনৈতিক সংকটের ফলে আফগানিস্তানে সৃষ্ট মানবিক বিপর্যয়কর পরিস্থিতি লাঘবে ত্রাণ ও আর্থিক সহায়তা পাঠানোর পাশাপাশি দেশটির রাজনৈতিক ও মানবাধিকার ইস্যুতে কাজ করতে চায় জাতিসংঘ'।

ঐ প্রতিবেদনে আরও জানান হয়েছে, 'জাতিসংঘ মনে করে আফগানিস্তানের নারী, শিশু ও সাংবাদিকদের অধিকার রক্ষায় বিশেষ মনযোগ দেওয়া প্রয়োজন।

নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রে গুলোর মধ্যে ১৪টি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। একমাত্র রাষ্ট্র হিসেবে ভোট দেওয়া থেকে বিরত থেকেছে রাশিয়া।

বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবটির কোথাও অবশ্য আফগানিস্তানের ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের নাম উল্লেখ করা হয়নি।

আরব নিউজকে বিষয়টি খোলাসা করে জাতিসংঘে নরওয়ের প্রতিনিধি মোনা জুল বলেন, ‘এটি একটি নতুন প্রস্তাব এবং এখানে মূলত আফগানিস্তানে জাতিসংঘের মিশন পরিচালনার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। গত বছর ক্ষমতার পট পরিবর্তনের পর থেকে দেশটিতে সার্বিকভাবে যে বিপর্যয় শুরু হয়েছে, তা থেকে সাধারণ আফগানদের উদ্ধার ও আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনাই জাতিসংঘের লক্ষ্য।’

Share this news on: