রাশিয়ায় ফেসবুক-ইনস্টাগ্রাম নিষিদ্ধ

ফেসবুক ও ইনস্টাগ্রামের কর্মকাণ্ডকে চরমপন্থী আখ্যা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার আদালত। তবে বার্তা আদান–প্রদানের অ্যাপ হোয়াটসঅ্যাপকে রাশিয়ায় নিষিদ্ধ করা হয়নি বলে খবর প্রকাশ করেছে বৃটিশ গণমাধ্যম বিবিসি।

এর আগে সংবাদমাধ্যম রয়টার্সের খবরে জানানো হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মৃত্যু কামনা ও রুশ সেনাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করার বিষয়ে অনুমোদন দিয়েছে ফেসবুক। কারও মৃত্যু কামনা করা ফেসবুকের নীতিবিরোধী হলেও সেই নীতিতে কিছুটা শিথিলতা দেখিয়েছিল যোগাযোগ মাধ্যমটি। 

এই বিষয়টি সম্মুক্ষে আসার পরই রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, খবরটি সত্যি হলে মেটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে। অবশেষে সেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এই রায়ে বিচারক ওলগা সোলোপোভা বলেছেন, 'আমরা মেটার (ইনস্টাগ্রাম ও ফেসবুকের মূল সংস্থা) কার্যক্রম নিষিদ্ধ করার জন্য প্রসিকিউশনের অনুরোধ মঞ্জুর করছি'।

রায়ে আরও বলা হয়, 'ইনস্টাগ্রাম ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বিষয়ক ‘মিথ্যা তথ্য’ মুছে ফেলার প্রায় ৪ হাজার ৬০০টি দাবি উপেক্ষা করেছে। এছাড়া বেআইনিভাবে বিক্ষোভ করার আহ্বান মুছে ফেলার ১ হাজার ৮০০টি দাবি উপেক্ষা করেছে ইনস্টাগ্রাম'।

Share this news on:

সর্বশেষ